চিলি ফিস তো হামেশাই খান কখনো কি খেয়ে দেখেছেন চিলি ফিস এগ ?

চিলি ফিস তো হামেশাই খান কখনো কি খেয়ে দেখেছেন চিলি ফিস এগ ?
16 Nov 2021, 08:19 PM

চিলি ফিস তো হামেশাই খান কখনো কি খেয়ে দেখেছেন চিলি ফিস এগ ?

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: বাঙালি যেমন মাছ ভালোবাসে তেমনই ভালবাসে মাছের ডিম। তাই তো বাড়িতে মাছ না হয়ে যদি মাছের ডিম হয় তাহলেও বেশ আনন্দে সারা হয় ভোজন পর্বটা। আর মাছটা যদি হয় ইলিশ তাহলে তো কোনো কথাই নেই।

 

বাঙালির মেনুতে কেবলমাত্র মাছের ডিম দিয়েই রেঁধে ফেলা যায় নানবিধ পদ। মাছের ডিম ভাজা, ডিমের পকোড়া, ডিম ভুনা, ডিমের টক, মাছের ডিমের বড়ার ঝাল বা কারি সহ আরও অনেক কিছু। তবে আজ যে রেসিপি নিয়ে এসেছি সেটা একটু অন্যরকম।

 

এতক্ষনে হেডলাইন দেখে নিশ্চই বুঝে গেছেন যে রেসিপি টা কি। আসলে চাইনিজ এর প্রতি বাঙালির একটা আলাদাই টান রয়েছে। যে কারণে চিলি ফিশ, চিলি চিকেন, চিলি পনির সহ আরও কত শত রান্না আমরা হামেশাই খেয়ে থাকি। তবে এই সকল পদের মাঝে চিলি ফিস এগ'টা এখনো বেশ ইউনিক একটি রান্না। তাই যারা হামেশাই নতুন নতুন কিছু ট্রাই করার খোঁজে থাকেন তারা রান্না করে দেখতে পারেন এই পদটি। তাহলে চলুন ভিন্ন স্বাদের এই মাছের ডিমের রেসিপি বানাতে কী কী লাগবে,কী ভাবে বানাবেন দেখে নিন একবার

 

চিলি এগ ফিস বানাতে লাগবে

৪ জনের জন্য

মাছের ডিম - ৫০০ গ্রাম

ক্যাপসিকাম/বেল পেপার - ১টি বড় টুকরো করা

রসুন কুচি - ৬ কোয়া

কাঁচা লংকা - ৪ থেকে ৫ টি

শুকনো লংকার গুঁড়ো -  আধ চা চামচ

পেঁয়াজ - ১ টে বড় মাপের কুঁচি করে কাটা এবং বাকি ২টো মাঝারি মাপের বড় বড় করে কাটা।

টম্যাটো - ১টি কুঁচি করে কাটা

আদা কুচি - ১ চা চামচ

আদা বাটা - ১ চা চামচ

টমেটো সস - ১ টেবিল চামচ

সোয়া সস -  ১ টেবিল চামচ

কর্নফ্লাওয়ার - ১ চা চামচ

বেসন - ২ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়ো - ১ চা চামচ

ভিনিগার - ১ চা চামচ

নুন - স্বাদমতো

সাদা তেল

 

 

পদ্ধতি

 

প্রথমে মাছের ডিম ভালো করে ধুয়ে নিয়ে তাতে নুন, বেসন, লংকা কুচি, পেয়াঁজ কুচি,আদাবাটা দিয়ে ভালোকরে মাখিয়ে নিতে হবে। এবার একটি পাত্রে তেল গরম করে ছোট ছোট বড়ার আকারে ডিমগুলি ভেজে নিতে হবে।

 

এরপর একটি সস প্যানের মধ্যে খানিকটা তেল দিয়ে তা গরম করে নিন। তেল গরম হয়ে গেলে গ্যাসের আঁচ মাঝারি করে এতে একে একে  পেঁয়াজ, ক্যাপসিকাম, টমেটো কুচি দিয়ে রান্না করুন। এরপর কাঁচা লংকা কুচি, শুকনো লংকার গুঁড়ো, নুন, চিনি দিয়ে মিনিট চার পাঁচেক ঢেকে রান্না করুন। এরপর টমেটো সস, চিলি সস এবং  অল্প পরিমাণ জল দিয়ে কয়েক মিনিট নেড়েচেড়ে  পর মাছের বড়াগুলি দিয়ে দিন। বড়া ফুটতে শুরু করলে এর মধ্যে গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ ভিনিগার একটি পাত্রের সামান্য জল নিয়ে তার মধ্যে ১ চামচ কর্নফ্লাওয়ার গুলে দিয়ে দিন। গ্রেভি ঘন হয়ে এলে গ্যাসের আঁচ বন্ধ করে দিন।

 

একটি প্লেটে ঢেলে রুমালি, পরোটা বা রাইস এর সাথে সার্ভ করতে পারেন গরম গরম চিলি ফিস এগ।

ads

Mailing List