হাতে কলমে বিজ্ঞানের কর্মশালা তমলুকের পদুমবসান হারাধন স্কুলে

হাতে কলমে বিজ্ঞানের কর্মশালা তমলুকের পদুমবসান হারাধন স্কুলে
22 Jun 2022, 11:30 PM

হাতে কলমে বিজ্ঞানের কর্মশালা তমলুকের পদুমবসান হারাধন স্কুলে

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন, তমলুক: স্কুল ছুটি। কিন্তু ওঁদের ছুটি নেই। ঘরে বসে বসে একঘেয়েমি আর ভালো লাগে না। তাই ছুটির ঘেরাটোপ ছেড়ে অন্য ধরনের শিক্ষায় এবং পড়ায় মজলো তমলুক উত্তর চক্রের পদুমবসান হারাধন প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা। যে ক্লাস রুমে এক সময় ভরে থাকতো এঁদের কিচমিচ, সেখানে এখন স্তব্ধতা। কিন্তু সেই ক্লাসরুম আজ হয়ে উঠলো অপার্থিব আনন্দে।

মঙ্গলবার ছিল মিড ডে মিল নেওয়ার দিন। স্কুলে গিয়ে চাল আলু নেওয়ার পাশাপাশি মেতে উঠলো 'হাতে কলমে বিজ্ঞান শিক্ষা'তে। হলদিয়ার চকদ্বীপা হাইস্কুলের পদার্থবিদ্যার শিক্ষক কার্তিক আদকের তত্ত্বাবধানে বিজ্ঞানের নানা পরীক্ষা-নিরীক্ষাতে মেতে উঠলো বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা। অতি সাধারন এবং ফেলে দেওয়া জিনিস দিয়ে বিজ্ঞানের নানা মডেল বানানোর কর্মশালায় মজে গিয়েছিল বিশ্বজিৎ বেরা, দেবাদিত্য দাস, প্রিয়াঙ্কা মান্না, রূপম ঘোড়াইরা।

প্রশিক্ষক কার্তিক আদক জানান, ছোট বয়স থেকেই বিজ্ঞান বিষয়ে আগ্রহ বাড়াতে এ ধরনের কর্মশালা খুব ফলপ্রসূ। বিজ্ঞানের নানা জনপ্রিয় বিষয় শুধু বই থেকে মুখস্থ না করে হাতে কলমে দেখালে আরো বেশি হৃদয়ঙ্গম হয়। তমলুকের পদুমবসান হারাধন বিদ্যালয়ে ছুটির মধ্যেই ছাত্র ছাত্রীদের সে রকম শিক্ষা দিতে সচেষ্ট হয়েছে। স্যালাইনের পাইপ, প্লাস্টিকের বোতল, বেলুন, কাঁচের গ্লাস, সাইকেলের ভলটিউব, ঝাঁটাকাঠি, আলপিন, জেমস ক্লিপ, ব্লটিং পেপার, পেরেক ইত্যাদি দিয়ে ছাত্র ছাত্রীরা শিখলো বিজ্ঞানের অসংখ্য থিওরি। বানালো অসংখ্য মডেল। আদ্যন্ত মজাদার এইসব পরীক্ষা নিরীক্ষা বিজ্ঞানের প্রতি ভীতি কমাবেই বলে তাঁর বিশ্বাস।

বিদ্যালয়ের শিক্ষিকা পুতুল পাখিরা, শিবানী মালাকার, শম্পা বেরা জানান, এ ধরনের মজাদার কর্মশালা খুব ভালো লেগেছে ছাত্র ছাত্রী ও অভিভাবকদের। আমরা চাই ছাত্র ছাত্রীদের বিজ্ঞানের প্রতি ভালোবাসা জন্মাক। ভীতি কাটাতে এবং জনপ্রিয় বিজ্ঞানে আগ্রহী করে তুলতে আবারও এ ধরনের কর্মশালা করা হবে।

Mailing List