ঝকঝকে দাঁতের হাসি পেতে হাফ ডজন ঘরোয়া টোটকা  

ঝকঝকে দাঁতের হাসি পেতে হাফ ডজন ঘরোয়া টোটকা   
23 Sep 2022, 01:40 PM

ঝকঝকে দাঁতের হাসি পেতে হাফ ডজন ঘরোয়া টোটকা

 

 আনফোল্ড বাংলা প্রতিবেদন: মুক্তোর মতো ঝকঝকে দাঁতের হাসি পেতে কার না ইচ্ছে করে। কিন্তু কারও বাড়ির জলের সমস্যা আবার তামাকজাত নানা জিনিসে কারও আগ্রহ সব ইচ্ছেতেই জল ঢেলে দেয়। দাতে দাগ-ছোপ থাকলে তো সত্যিই বেশ বিশ্রী ব্যাপার। হ্যাঁ, অনেকেরই এই সমস্যা থাকে। তাঁদের দাঁত কোনও মতেই ঝকঝকে হয় না। আর তাই তাঁরা প্রাণ খুলে হাসতেই পারেন না। কিন্তু তাঁদের জন্যও রইল ঘরোয়া কিছু উপায়। জেনে নিন ঘরোয়া উপায়গুলো

 

 ১. এক চিমটে নুন, একটু সর্ষে গুঁড়ো পাতিলেবুর রসে মিশিয়ে নিন। মিশ্রণটাই দাঁতে খুব হাল্কা করে ঘষে নিন রোজ। দেখুন আপনার হাসি দিন দিন ঝকঝকে হয়ে উঠছে।

২. কলার খোসাটা সরাসরি ডাস্টবিনে চালান করবেন না। চালান করার আগে দাঁতে ঘষে নিন। রোজ কলার খোসা ঘষলে দাঁতের হলদেটে ভাব দূর হয়ে যাবে। তবে দাঁতে ঘষবেন কলার খোসার ভিতরের দিকটা। অল্প কয়েকদিনের মধ্যেই ফল পাবেন।

৩. অবহেলায় রান্নাঘরে পড়ে থাকা একটা জিনিস হল বেকিং সোডা। মুক্তোর মতো দাঁত পেতে এটাই আপনার কাজে আসবে। এক চিমটে বেকিং সোডা নিয়ে উপরের এবং নীচের পাটিতে বুলিয়ে নিন। দেখুন, দাঁত কেমন ঝকঝক করছে।

৪. কমলালেবু খেয়ে তার খোসাও তো ফেলেই দেন। ফেলার আগে একবার দাঁতে ঘষেই নিন। কয়েকদিন বাদে দেখবেন আপনার দাঁতকপাটি কেমন ঝকঝক করে।

৫. রান্নাঘরে নুন তো সকলেরই থাকে। রান্নায় এবং জীবনে নুনের অভাব কখনওই চান না কেউ। তো এই নুন এক চিমটে করে নিয়ে রোজ দাঁতে ঘষে নিন। দাঁত রাখুন ঝকঝকে।

৬. যাঁরা পায়োরিয়ার সমস্যায় ভোগেন, দাঁতে তাদের ছোপ তো থাকেই, সঙ্গে দোসর দুর্গন্ধ। তাঁরা রোজ দু একটা তুলসীপাতা চিবিয়ে নিন। দেখবেন সেই দুর্গন্ধ তো ভ্যানিস, সঙ্গে দাঁতও হবে ঝকঝকে।

অতএব সকাল হোক বা বিকেল দাঁতের যত্ন নিতে ভুলবেন না। কারণ আপনার সবচেয়ে বড় গয়না কিন্তু আপনার হাসিই। ওটাই আপনার ফ্যাশন স্টেটমেন্ট।

Mailing List