খুশির খবর রাজ্যের, গ্রামীন আবাস যোজনা প্রকল্পে ৮২০০ কোটি টাকা অনুমোদন করল কেন্দ্র

খুশির খবর রাজ্যের, গ্রামীন আবাস যোজনা প্রকল্পে ৮২০০ কোটি টাকা অনুমোদন করল কেন্দ্র
24 Nov 2022, 05:51 PM

খুশির খবর রাজ্যের, গ্রামীন আবাস যোজনা প্রকল্পে ৮২০০ কোটি টাকা অনুমোদন করল কেন্দ্র

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: গ্রামীন আবাস যোজনা প্রকল্পে ৮২০০ কোটি টাকা প্রস্তাব অনুমোদন করল কেন্দ্র। বৃহস্পতিবার বিধানসভায় পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার এ কথা জানান। তিনি বলে এই টাকা ২০২২ এর মার্চের ভেতর আসা উচিত ছিল। তাই উচ্ছ্বাস করার কিছু নেই বরঞ্চ দুঃখের ব্যাপার এত দেরি করে এই টাকা অনুমোদন দেওয়া হলো। এ রাজ্যের নিম্নবিত্ত পরিবারের জন্য মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সবসময় চেষ্টা করেন মাথার উপর ছাদ দেবার ব্যবস্থা করা ভবিষ্যতে এইরকম বঞ্চনার শিকার আর হতে হবে না বলে আশা করি। কেন্দ্রীয় গ্রামের নাম মন্ত্রক থেকে ১১ লক্ষ ৩৬ হাজার বাড়ির জন্য ৮২০০ কোটি টাকা প্রস্তাব অনুমোদন এসেছে। যদিও এই প্রকল্পে প্রয়োজন প্রায় ১৪০০ কোটি টাকা। বাকি টাকা দিতে হবে রাজ্য সরকারকে।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে পঞ্চায়েত মন্ত্রী বলেন, মুখ্যমন্ত্রী কারো নামে এই প্রকল্পের নামকরণ করেননি। তিনি রাজ্যের নামে বাংলা আবাস যোজনা করেছিলেন। কেন্দ্র যেমন এই প্রকল্পে ষাট শতাংশ অর্থ দেয় তেমনি রাজ্য সরকারকে চল্লিশ শতাংশ অর্থ দিতে হয় শুধু তাই নয়। এই প্রকল্প রূপায়িত করতে নানা রকম প্রশাসনিক কাজের জন্য আরও দশ শতাংশ অর্থ রাজ্য সরকারকেই ব্যয় করতে হয়।

পঞ্চায়েত মন্ত্রী এদিন  ১০০ দিনের টাকা কেন্দ্র সরকার এখনও না ছাড়ায় দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন এতবার বলা সত্ত্বেও এখনো পর্যন্ত ১০০ দিনের টাকা কেন্দ্র আটকে রেখেছে। রাজি করি মানুষকে সংকটে ফেলে দিয়েছে নিয়ম অনুযায়ী 100 দিনের কাজ যারা করেছেন তাদের ব্যাংক অ্যাকাউন্টে ১৫ দিনের মধ্যে তাদের প্রাপ্য টাকা চলে যাওয়া উচিত কিন্তু তা এখনো হয়নি। মুখ্যমন্ত্রী নিজে প্রধানমন্ত্রী কে এ বিষয়ে বিস্তারিত জানিয়ে ছিলেন। আমাকেও মুখ্য মন্ত্রী সম্প্রতি কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংহ এর সঙ্গে কথা বলার জন্য দিল্লি পাঠিয়ে ছিলেন। প্রসঙ্গত একুশ বাইশ অর্থবর্ষে 100 দিনের কাজের জন্য ৬ হাজার ৭৫০ কোটি টাকা কেন্দ্রের কাছে রাজ্যের প্রাপ্য।

Mailing List