বছরের শেষ রবিবার জমিয়ে তুলুন মাটন এর এই সুস্বাদু রেসিপি দিয়ে

বছরের শেষ রবিবার জমিয়ে তুলুন মাটন এর এই সুস্বাদু রেসিপি দিয়ে
25 Dec 2021, 12:14 PM

বছরের শেষ রবিবার জমিয়ে তুলুন মাটন এর এই সুস্বাদু রেসিপি দিয়ে

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: বছরের শেষ রবিবারের জলখাবার থেকে শুরু করে রাতের ডিনার একটু জমিয়ে না হলে কি চলে। তার উপর আবার এমন কনকনে ঠান্ডা। তাই ছুটির দিনের ভোজন পর্বটা সবাই চায় বেশ স্পেশাল কিছু একটা দিয়ে হোক। তাই আজ এমনই এক স্পেশাল রেসিপি নিয়ে এসেছি আপনাদের কাছে। দেখে নিন মাটন কোরমা বানানোর সম্পূর্ন রেসিপি।


মাটন কোরমা বানাতে লাগবে

 

খাসির মাংস - এক কেজি

আদা বাটা - এক টেবিল চামচ

দারচিনি বড় - চার টুকরা

তেজপাতা - দুটি

লবণ - দুই চা চামচ

ঘি -আধা কাপ

কাঁচা মরিচ - আটটি

কেওড়া - দুই টেবিল চামচ

তরল দুধ - দুই টেবিল চামচ

পেঁয়াজবাটা - হাফ কাপ

রসুনবাটা - দুই চা চামচ

এলাচি - চারটি

টক দই - আধা কাপ

চিনি - চার চা চামচ

পেঁয়াজকুচি - আধ কাপ

লেবুর রস - এক টেবিল চামচ

জাফরান - আধা চা চামচ (দুই টেবিল চামচ তরল দুধে ভিজিয়ে ঢেকে রাখুন)।

 

পদ্ধতি

 

 

প্রথমে মাটন ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিন। এরপর এক এক করে সব বাটা মসলা, গরম মসলা, টক দই, আধা কাপ ঘি ও লবণ দিয়ে তা ভালো করে মাখিয়ে এক ঘন্টা ম্যারিনেশনে রাখুন।

 

একঘন্টা পর একটি বড় ডিপ ননস্টিক প্যানে সামান্য তেল দিয়ে তা গরম করে নিন। এরপর ম্যারিনেট করে রাখা মাংসটা দিয়ে সামান্য কষিয়ে জল ঢেলে চাপা দিয়ে দিন। জল অর্ধেক হয়ে এলে সামান্য কেওড়া জল ও কাঁচা লঙ্কা দিয়ে হালকা হাতে নেড়ে ঢেকে দিন।

 

এরপর ১৫ থেকে ২০ মিনিট বাদে পাশের গ্যাসে বাকি ঘি গরম করে তাতে পেঁয়াজকুচি দিয়ে তা সোনালি করে ভেজে, মাংসের পাত্রে দিয়ে ফোঁড়ন দিন। তারপর চিনি দিয়ে নেড়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর ঢাকনা খুলে দুধে ভেজানো জাফরান ওপর থেকে ছিটিয়ে দিয়ে আরও পাঁচ মিনিট ঢেকে রাখুন। এবার ঢাকনা খুলে লেবুর রস দিয়ে হালকা নেড়ে আঁচ একেবারে কমিয়ে তাওয়ার ওপর ঢেকে প্রায় ২০ মিনিট থেকে আধা ঘণ্টার মতো দমে রাখুন। যখন কোরমা মাখা মাখা হয়ে বাদামি রং হবে এবং মসলা থেকে তেল ছাড়া শুরু করবে, তখন নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ads

Mailing List