কচুরি-পরোটা জমিয়ে তুলুন দই পনিরের সাথে

কচুরি-পরোটা জমিয়ে তুলুন দই পনিরের সাথে
24 Dec 2021, 09:11 PM

কচুরি-পরোটা জমিয়ে তুলুন দই পনিরের সাথে

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: বাড়িতে নিরামিষ রান্না হলেই সকলের খিদে যেন নিমেষে উধাও হয়ে যায়। এমন সমস্যায় পড়লে বাড়িতে ট্রাই করতে পারেন পনিরের এই বিশেষ রেসিপি। পরোটা, কচুরি বা রাইস যেকোনো কিছুর সাথেই অনবদ্য লাগবে পনিরের এই নিরামিষ আইটেমটি।

 

দই পনির বানাতে লাগবে

পনির - ৭০০ গ্রাম(কেটে কিউব করে নিতে হবে)

টক দই - ১৫০ গ্রাম

টমেটো - দুটি টুকরো করা

গোটা কাঁচা লঙ্কা - তিন থেকে চারটি

হলুদ গুঁড়ো - এক চা চামচ

আদা কুঁচি - পরিমাণমতো

শুকনো লঙ্কা - একটি বড়ো

গুড় - এক টুকরো

গরম মশলা গুঁড়ো -এক চা চামচ

লবণ - স্বাদমতো

গোলমরিচ - এক চা চামচ

চিনি - স্বাদমতো

ঘী - পরিমাণ মতো

 

পদ্ধতি

 

 

প্রথমে পনিরগুলোকে কিউবের মতো কেটে নিতে হবে। এরপর তাতে অল্প নুন ও গোলমরিচ গুঁড়ো মিশয়ে রেখে দিন কিছুক্ষন।

 

এবার একটি সসপ্যানে সামান্য তেল নিয়ে তা গরম করতে বসান। তেল গরম হলে নুন-গোলমরিচ মাখানো পনির কিউবগুলো প্যানে দিয়ে অল্পে আঁচে ভালো করে ভেজতে থাকুন এবং হালকা বাদামি রং ধরলেই তেল থেকে তুলে নিন।

 

এবার একটি গ্রিন্ডারে টমেটোর টুকরো, আদা মিশিয়ে মাখনের মতো পেস্ট বানিয়ে ফেলুন। এবার এর মধ্যে ভাল করে ফেটানো দই মিশিয়ে আরও একবার ব্লেন্ড করুন। চাইলে সামান্য জল ও দিতে পারেন। এবার এর মধ্যে একটি আস্ত কাঁচালঙ্কা এবং এক চিমটে হলুদের গুঁড়ো দিয়ে আবার একবার গ্রিন্ড করুন।

 

এবার একটি প্যানে বেশ খানিকটা ঘি দিয়ে গরম করুন। তাতে শুকনো লংকার ফোড়ণ দিয়ে টমেটো-আদার পেস্টটা দিয়ে দিন। মিনিট পাঁচেক ভালোভাবে নাড়াচাড়া করে নিন। এর মাঝেই এই মিশ্রনে স্বাদমতো নুন ও এক টুকরো গুড় মিশিয়ে দিন।

 

গ্রেভি বেশ ঘন হয়ে এলে এবং মশলা থেকে তেল বেরিয়ে গেলে এর মধ্যে সামান্য জল দিয়ে তা ফুটতে দিন। মশলা কষানো হয়ে গেলে ভাজা পনিরের কিউবগুলো ছড়িয়ে দিয়ে দিন। পনির একটি ফুটে উঠলে উপর থেকে গরম মশলা ছড়িয়ে  নামিয়ে দিন। ব্যাস তাহলেই তৈরি আপনার গরম গরম দই পনির। রুটি, পরোটা, রাইস বা কড়াই শুঁটির কচুরির সাথে পরিবেশন করতে পারেন গরম গরম দই পনির।

ads

Mailing List