‘মাছ মানেই হরেক পেশা/কর্মসংস্থানের নতুন দিশা’- শ্লোগান নিয়ে মৎস্য বিভাগের অভিনব প্রচার অভিযান নন্দীগ্রাম-১ ব্লকে

‘মাছ মানেই হরেক পেশা/কর্মসংস্থানের নতুন দিশা’- শ্লোগান নিয়ে মৎস্য বিভাগের অভিনব প্রচার অভিযান নন্দীগ্রাম-১ ব্লকে
21 Nov 2022, 06:00 PM

‘মাছ মানেই হরেক পেশা/কর্মসংস্থানের নতুন দিশা’- শ্লোগান নিয়ে মৎস্য বিভাগের অভিনব প্রচার অভিযান নন্দীগ্রাম-১ ব্লকে

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ২১ শে নভেম্বর “বিশ্ব মৎস্য দিবস” বা “ওয়ার্ল্ড ফিশারিজ ডে”। এই বিশেষ দিন থেকে মৎস্য প্রকল্পের সুবিধা বেকার যুবক যুবতী সহ মৎস্য উদ্যোক্তাদের কাছে পৌঁছে দিতে অভিনব স্লোগান তৈরি করে উন্মুক্ত সভা, সচেতনতা ও প্রচার অভিযান শুরু করল নন্দীগ্রাম-১ উন্নয়ন ব্লক মৎস্য বিভাগ। 

“মাছ মানেই হরেক পেশা/কর্মসংস্থানের নতুন দিশা”- এ প্রতিপাদ্য শ্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ যোজনা/বঙ্গমৎস্য যোজনা ও অন্যান্য প্রকল্পের সরকারি সুযোগ-সুবিধা এবং মৎস্য প্রযুক্তিগত সহায়তা প্রসারণ করছে নন্দীগ্রাম -১ ব্লক মৎস্য বিভাগ।  পাড়ায় পাড়ায় মাইক প্রচার শুরু হয়েছে। দুয়ারে সরকার ক্যাম্পের মৎস্য বিভাগের স্টলে এই বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া হচ্ছে।

সরকারি মৎস্য প্রকল্পের সুবিধা ও স্বনির্ভরতার বার্তা পৌছে দিতে উন্মুক্ত সভা, সচেতনতা ও প্রচার কর্মসূচীর অঙ্গ হিসেবে সোমবার দুপুরে হরিপুর স্থিত নন্দীগ্রাম কিষান মান্ডিতে এক বৃহৎ উন্মুক্ত সভার আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন  নন্দীগ্রাম-১ ব্লকের বিডিও সুমিতা সেনগুপ্ত, পঞ্চায়েত সমিতির সভাপতি মুক্তি রানী মাইতি, নন্দীগ্রাম -১ ব্লক মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু সহ গ্রাম পঞ্চায়েত - পঞ্চায়েত সমিতির সদস্য সদস্যা প্রধান ও এলাকার প্রগতিশীল মৎস্য উদ্যোগতা সহ বেকার যুবক যুবতি এবং স্বনির্ভর গোষ্টির সদস্য সদ্যস্যা। সমগ্র সভা পরিচালনা করেন ব্লক মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু। তিনি বলেন, মিষ্টিজলের, ঈষদ নোনা জলে ও সামুদ্রীক তিন ক্ষেত্রেই মৎস্য  উপকরন, মাছের হ্যাচারী ছাড়াও মাছের খাবার, প্রক্রিয়াকরন বরফ কারখানা, মাছের বিক্রয় কেন্দ্র, ল্যাবরেটরি, মাছের রোগ নিরাময়ের ক্লিনিক, মাছ পরিবহনের শীততাপ নিয়ন্ত্রিত গাড়ি, জাল নৌকা সারাই প্রভৃতি প্রকল্পের ক্ষেত্রে সরকারি অনুদান রয়েছে। এমনকি মাছ ও মৎস্যজাত পণ্যের ই-ট্রেডিং এবং ই-মার্কেটিং-এর জন্য ই-প্ল্যাটফর্ম নির্মানের ওপর ভর্তুকী রয়েছে।

নন্দীগ্রাম-১ ব্লক এলাকার মৎস্য অবতরন কেন্দ্র থেকে মাছের বাজার, মৎস্য খামার থেকে এলাকায় এলাকায় ব্যাপক প্রচার অভিযান শুরু করেছে ব্লক প্রসাসন। নন্দীগ্রাম-১ ব্লকের বিডিও সুমিতা সেনগুপ্ত বলেন সরকারি মৎস্য প্রকল্পের সুযোগ সুবিধা সকল স্তরে পৌছে দিতে স্বনির্ভরতার বার্তা দেওয়া হচ্ছে। এদিনের সভায় সঙ্গীত পরিবেশন করেন মাছ বিক্রেতা স্বপন মন্ডল।

Mailing List