কোন কোন সবজি কাঁচা খাওয়া উচিৎ নয়, জেনে নিন

কোন কোন সবজি কাঁচা খাওয়া উচিৎ নয়, জেনে নিন
17 May 2022, 06:57 PM

কোন কোন সবজি কাঁচা খাওয়া উচিৎ নয়, জেনে নিন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: যেকোনো খাবার তৈরি করার সময় এর স্বাদ বাড়াতে এবং সুস্বাদু করার ওপর জোর দেওয়া হয়। তবে রান্না করার সময়, আপনার খাবারটি কতটা সুস্বাদু এবং নিরাপদ সেদিকে মনোযোগ দেওয়া উচিত। আসুন জেনে নিই এমন কিছু খাবার সম্পর্কে যা কাঁচা খাওয়া উচিত নয়:

বন্য মাশরুম: আপনি অনেক জাতের বুনো মাশরুম পাবেন। এগুলোর অনেকগুলো খাওয়া যায়, তবে এগুলোর অনেকগুলো বিষাক্তও, যা খেলে মৃত্যুও হতে পারে। ভোজ্য বা না, সংক্রমণ এবং খাদ্য বিষক্রিয়ার ঝুঁকি কমাতে পুঙ্খানুপুঙ্খভাবে রান্না করা মাশরুম খাওয়াই ভালো।

লিমা বিনস: আপনি কি জানেন যে কাঁচা লিমা মটরশুটি খাওয়া আপনাকে সায়ানাইড বিষক্রিয়ার ঝুঁকিতে ফেলতে পারে? আপনি এটি পছন্দ করুন বা না করুন, সবসময় সেগুলি খাওয়ার আগে মটরশুটি রান্না করুন।

আলু: আলু ভাজা বা সিদ্ধ করার পর খেতে পারেন, তবে যখনই খাবেন তখনই রান্না করে খান। গ্লাইকোলকালয়েড বিষক্রিয়ার কারণে কাঁচা আলু আপনার হজমের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে।

কিডনি বিন: রাজমা, যাকে লাল কিডনি বিনসও বলা হয়, এতে লেকটিন থাকে। কিডনি বিনস ঠিকমতো রান্না করে না খেলে পেট ব্যথা, বমি, ডায়রিয়া ইত্যাদি সমস্যা শুরু হতে পারে।

বেগুন: এই জনপ্রিয় সবজিতে রয়েছে সোলানাইন, একটি বিষাক্ত যৌগ। কাঁচা বেগুন খাওয়া আপনাকে সোলানাইন বিষক্রিয়ার ঝুঁকিতে ফেলতে পারে যা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা হতে পারে।

ads

Mailing List