বিয়ের আগে ও পরের যৌনমিলন সম্পর্কে কি বলছেন বিশেষজ্ঞরা, জানুন

বিয়ের আগে ও পরের যৌনমিলন সম্পর্কে কি বলছেন বিশেষজ্ঞরা, জানুন
23 May 2022, 07:26 PM

বিয়ের আগে ও পরের যৌনমিলন সম্পর্কে কি বলছেন বিশেষজ্ঞরা, জানুন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে-এর (NFHS) সর্বশেষ রিপোর্ট আজকাল খবরে রয়েছে। এই সমীক্ষায় ভারতীয়দের কাছে বিয়ে, যৌনতা এবং যৌন সঙ্গী সংক্রান্ত অনেক প্রশ্ন করা হয়েছিল। প্রতিবেদনে বিয়ের বয়স এবং প্রথমবার যৌনমিলনের বয়স সম্পূর্ণ আলাদা পাওয়া গেছে। সমীক্ষায় আরও জানার চেষ্টা করা হয়েছে ভারতীয়রা কি বিয়ের আগে সেক্স করেন না? তথ্যে দেখা যায়, বিয়ের আগে তাদের মধ্যে শারীরিক সম্পর্ক থাকলেও সব সম্প্রদায়ের মধ্যেই ভিন্ন ধরন রয়েছে।

কতজন ভারতীয় বিয়ের আগে সেক্স করেন?

বিয়ের আগে পুরুষের লিঙ্গের অনুপাত মহিলাদের তুলনায় বিপরীত, তারা যে সম্প্রদায়েরই হোক না কেন। সমীক্ষায়, গড়ে ৭.৪ শতাংশ পুরুষ এবং ১.৫ শতাংশ মহিলা স্বীকার করেছেন যে তারা বিয়ের আগে যৌন সম্পর্ক করেছিলেন।

সমীক্ষায় প্রায় ১২% শিখ পুরুষ বলেছেন যে তারা বিয়ের আগে যৌন সম্পর্ক করেছিলেন। এই সংখ্যা সব ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে সর্বোচ্চ। একই সময়ে, শিখ মহিলাদের মধ্যে এই সংখ্যা ছিল মাত্র ০.৫%, যা ছিল সর্বনিম্ন। হিন্দু পুরুষদের মধ্যে এই সংখ্যা ছিল ৭.৯ শতাংশ, মুসলিম পুরুষদের মধ্যে ৫.৪ শতাংশ, খ্রিস্টান পুরুষদের মধ্যে ৫.৯ শতাংশ। মহিলাদের মধ্যে, ১.৫ শতাংশ হিন্দু, ১.৪ শতাংশ মুসলিম এবং ১.৫ শতাংশ খ্রিস্টান স্বীকার করেছেন যে তারা বিয়ের আগে যৌন সম্পর্ক করেছিলেন। অর্থনৈতিক পরিস্থিতিও এর সঙ্গে যুক্ত ছিল। 

বিবাহের বাইরে অন্য ব্যক্তির সঙ্গে শারীরিক সম্পর্কের ক্ষেত্রে পুরুষ এবং মহিলা উভয়েরই একই মনোভাব দেখা গেছে। তবে, মহিলারা খুব কমই এটি প্রকাশ্যে স্বীকার করেন। বর্তমানে নারীদের গড় যৌন সঙ্গী ১.৭ শতাংশ যেখানে পুরুষদের ২.১ শতাংশ। ২০০৬ সালে পরিচালিত NFHS-এর তৃতীয় সমীক্ষা সম্পর্কে কথা বলতে গেলে, এটি মহিলাদের মধ্যে ১.০২ এবং পুরুষদের মধ্যে ১.৪৯ ছিল।

স্ত্রীর যৌনতা প্রত্যাখ্যান করার অধিকার আছে?

বিবাহিত জীবনের মধ্যে যৌনতা সম্পূর্ণরূপে পুরুষ শাসিত সমাজের সঙ্গে সম্পর্কিত। সমীক্ষায়, ৮৭ শতাংশ মহিলা এবং ৮৩ শতাংশ পুরুষ বলেছেন যে স্ত্রীদের যৌনতা প্রত্যাখ্যান করার সম্পূর্ণ অধিকার আছে। এই শতাংশের হার রাজ্যের মধ্যে পরিবর্তিত হয়। মেঘালয় তার মাতৃতান্ত্রিক সমাজের জন্য বিখ্যাত, তবুও এখানে মাত্র ৫০% পুরুষ বলেছেন যে স্ত্রীরা যৌনতা প্রত্যাখ্যান করতে পারে। এটি অনেক রাজ্যের মহিলাদের মতামতও। উদাহরণস্বরূপ, অরুণাচল প্রদেশের প্রায় ৩০% মহিলা বলেছেন যে কোনও মহিলার যখন তার স্বামী সেক্স করতে চায় তখন তাকে প্রত্যাখ্যান করা ঠিক নয়।

ads

Mailing List