সিটি স্ক্যান কোন কোন রোগের ক্ষেত্রে এবং কেন করা হয় জেনে নিন

সিটি স্ক্যান কোন কোন রোগের ক্ষেত্রে এবং কেন করা হয় জেনে নিন
22 Nov 2022, 11:04 AM

সিটি স্ক্যান কোন কোন রোগের ক্ষেত্রে এবং কেন করা হয় জেনে নিন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ডাক্তাররা অনেক সময় সিটি স্ক্যান করার পরামর্শ দেন। সিটি স্ক্যান হল এক ধরনের এক্স-রে। একে CAT স্ক্যানও বলা হয়। যেখানে এর পুরো নাম- কম্পিউটারাইজড টমোগ্রাফি স্ক্যান (সিটি স্ক্যান)। 

সিটি স্ক্যান কেন করা হয়?

একটি সিটি স্ক্যান প্রয়োজন হয় ত্বক যখন ডাক্তারদের শরীরের নরম টিস্যু, রক্তনালী বা হাড়ের বিশদ অধ্যয়নের প্রয়োজন হয় এবং রোগের পরীক্ষা আর তার বিস্তারিত তথ্য সংগ্রহ করার জন্য। সেজন্য ডাক্তাররা এটি শুধুমাত্র বড় রোগে করান। বা এমনকি কোন বড় সন্দেহ দূর করতে, কারণ সিটি স্ক্যান শরীরের অভ্যন্তরীণ অংশের বিস্তারিত ছবি দেয়। 

মাথার রোগে

গুরুতর কাঁধের রোগ

হৃদপিণ্ডজনিত সমস্যা

হাঁটু সমস্যা

বুকের সিটি স্ক্যান

পেটের সিটি স্ক্যান

মেরুদন্ডের সিটি স্ক্যান হয়

এছাড়াও এই রোগে সিটি স্ক্যান করা প্রয়োজন:

পেশী সমস্যায়

হাড়ের গুরুতর রোগে

ক্যান্সারের চিকিত্‍সায় 

শরীরের অভ্যন্তরীণ কোনও আঘাতের চিকিত্‍সা 

হার্টের সমস্যা 

কীভাবে করা হয় সিটি স্ক্যান ?

রোগীকে সিটি স্ক্যান মেশিনটি একটি সুড়ঙ্গের মতো এবং শুয়ে থাকা ব্যক্তিকে মেশিনের ভেতরের অংশগুলির মাধ্যমে বিভিন্ন কোণ থেকে ফটোগ্রাফি করা হয়। এই ফটোগুলি তারপর মেশিনের সাথে সংযুক্ত কম্পিউটারে পাঠানো হয়।

ছবি তোলা হয় শরীরের যে অংশের সিটি স্ক্যান করতে হয়, যা শরীরের সেই অংশকে প্রতিটি কোণ থেকে ঢেকে রাখে। কম্পিউটারে পাঠানোর পর তার থ্রিডি ছবি তৈরি করে একত্রিত করা হয়, যা অধ্যয়নের পর চিকিত্‍সকরা রোগীর সঠিক অবস্থা সম্পর্কে তথ্য পান। এই পরীক্ষাটি সম্পন্ন করতে খুব কম সময় লাগে এবং কনভাবেই ভয় পাওয়ার কিছু নেই।

Mailing List