সপ্তাহের কোন দিন কী রঙের পোশাক পড়া উচিৎ, জেনে নিন

সপ্তাহের কোন দিন কী রঙের পোশাক পড়া উচিৎ, জেনে নিন
23 May 2022, 07:17 PM

সপ্তাহের কোন দিন কী রঙের পোশাক পড়া উচিৎ, জেনে নিন

আনফোল্ড বাংলা প্রতিবদন: সপ্তাহের প্রতিটি দিনের আলাদা তাত্‍পর্য রয়েছে। প্রতিদিন কোনও না কোনও দেবতাকে উত্‍সর্গ করা হয়। সপ্তাহের প্রতিটি দিনে বিভিন্ন রঙের পোশাক পরা উচিত্‍। জ্যোতিষশাস্ত্র এবং বাস্তু অনুসারে, রঙের সাথে আমাদের একটি অটুট সম্পর্ক রয়েছে। রং আমাদের অনুভূতি প্রতিফলিত করে। প্রতিটি রঙের সাথে আমাদের মন এবং শরীরের গভীর সম্পর্ক রয়েছে। শরীর ও মন সুস্থ রাখতে রঙের সঠিক ভারসাম্য বজায় রাখা খুবই জরুরী। চলুন জেনে নেওয়া যাক সপ্তাহের কোন দিন কী রঙের পোশাক পড়া উচিত্‍।

সোমবার: সোমবার ভগবান শিবকে উত্‍সর্গ করা হয়। এই দিনটি চন্দ্র গ্রহের সাথেও সম্পর্কিত। এই দিনে সাদা বা হালকা রঙের পোশাক পরা খুবই শুভ বলে মনে করা হয়। সাদা রঙ শান্তি, বিশুদ্ধতা এবং সরলতার প্রতীক। একাগ্রতা এবং মনের শান্তির জন্য এই রঙটি খুব ভাল রঙ হিসাবে বিবেচিত হয়।

মঙ্গলবার: মঙ্গলবার ভগবান হনুমানকে উত্‍সর্গ করা দিন। এই দিনের অধিপতি মঙ্গল। মঙ্গল গ্রহ লাল, কেশরী, সিন্দুরি এই রঙগুলিকে প্রতিনিধিত্ব করে। মঙ্গলবার এই রঙের পোশাক পরলে কাজের দক্ষতা বাড়ে। লাল রং সৌভাগ্যের প্রতীক।

বুধবার: বুধবার গণেশকে উত্‍সর্গ করা হয়। এই দিনের শাসক গ্রহ হল বুধ। এই দিনে সবুজ রং ব্যবহার করলে বুধ প্রসন্ন হয়। সবুজ রঙ সুখ, সমৃদ্ধি, প্রেম, দয়া এবং বিশুদ্ধতার প্রতীক।

বৃহস্পতিবার: বৃহস্পতিবার ভগবান বিষ্ণুকে উত্‍সর্গ করা হয়। এই দিনের অধিপতি বৃহস্পতি। গুরুকে সম্পদ, সমৃদ্ধি, ঐশ্বর্য, জ্ঞান এবং সন্তানের কারক বলে মনে করা হয়। এই দিনে হলুদ রঙের পোশাক পরা শুভ বলে মনে করা হয়। এই দিনে হলুদ রঙের পোশাক পরলে বৃহস্পতি শক্তিশালী হয়।

শুক্রবার: শুক্রবার দেবী লক্ষ্মী এবং মা দুর্গাকে উত্‍সর্গ করা হয়। এই দিনের অধিপতি শুক্র। লাল রঙ শক্তি এবং শক্তির প্রতীক। লাল রঙের জিনিস যেমন ডালিম, হিবিস্কাস ফুল, লাল কাপড় ইত্যাদি এই দিনে পূজোয় ব্যবহার করা হয়। এই দিনে লাল কাপড় পরলে মানসিক চাপ দূর হয়।

শনিবার: এই দিনটি শনিদেবকে উত্‍সর্গ করা হয়। এই দিনের অধিপতি হলেন শনি। এই দিনে নীল রং পরলে শনিদেবের আশীর্বাদ পাওয়া যায়। এই রংগুলো পরলে আত্মবিশ্বাস বাড়ে। নীল রঙ পরিষ্কার, কোমল, মমতাময়ী, উচ্চ চিন্তা। নীল রং শ্রী বিষ্ণু, শ্রী রাম, শ্রী কৃষ্ণ, শ্রী মহাদেবের দেহের।

রবিবার: রবিবার ভগবান ভৈরব এবং সূর্য দেবতার দিন হিসাবে বিবেচিত হয়। এই দিনের অধিপতি সূর্য। এই দিনে গোলাপি, সোনালি, কমলা, লাল রঙের পোশাক পরা শুভ বলে মনে করা হয়। এই রঙের পোশাক পরলে জীবনে প্রতিপত্তির পাশাপাশি সূর্য দেবতার অপার কৃপা পাওয়া যায়। এই রং জ্ঞান, শক্তি, প্রেম এবং আনন্দের প্রতীক।

ads

Mailing List