জেনে নিন কীভাবে করবেন বিহারের স্পেশাল 'দেহাতি চিকেন', রইলো রেসিপি

জেনে নিন কীভাবে করবেন বিহারের স্পেশাল 'দেহাতি চিকেন', রইলো রেসিপি
02 Jul 2022, 12:52 PM

জেনে নিন কীভাবে করবেন বিহারের স্পেশাল 'দেহাতি চিকেন', রইলো রেসিপি

আনফোল্ড বাংলা প্রতিবেদন: মাংস খেতে আমরা সকলেই বেশ ভালোবাসি। ছুটির দিনে চিকেন ছাড়া তো একেবারেই চলে না। তবে রোজ রোজ একই স্বাদের চিকেন কষা খেতে কারোরই ভালো লাগে না। তাই আজ বিহারের একটি জনপ্রিয় চিকেনের রেসিপি শেয়ার করবো। যার নাম 'দেহাতি চিকেন'। চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন।

উপকরণ: 

১.চিকেন

২.আদা

৩.রসুন

৪.পেঁয়াজ

৫.কাঁচালঙ্কা

৬.তেজপাতা

৭.দারুচিনি

৮.এলাচ

৯.লবঙ্গ

১০.সাদা জিরে

১১.হলুদ গুঁড়ো

১২.লঙ্কার গুঁড়ো

১৩.কাশ্মীরি লঙ্কা গুঁড়ো

১৪.মিট মসলা

১৫.ধনেপাতা কুচি

১৬.ধনে গুঁড়ো

১৭.মিট মসলা

'দেহাতি চিকেন' রান্নার প্রনালী:

প্রথমেই ১ কেজি চিকেনকে ভালো করে ধুঁয়ে জল ঝরিয়ে নিতে হবে। এরপর ৪ টে পেঁয়াজকে কুচি কুচি করে কেটে নিতে হবে। সঙ্গে ১ টা বড় সাইজের রসুনকে ছুলে নিতে হবে ও ১.৫ ইঞ্চি আদা থেঁতো, ৪-৫ টা কাঁচালঙ্কা। এরপর একটি কড়াইতে বেশ কিছুটা সরষের তেল গরম করে তাতে ১ টা তেজপাতা, সামান্য হলুদ গুঁড়ো দিয়ে ধুয়ে রাখা চিকেন দিয়ে ভালো করে কষিয়ে তুলে নিতে হবে।

তারপর ওই তেলের মধ্যে ২ টো শুকনো লঙ্কা, ১ টা তেজপাতা, ১ টা দারুচিনি, ৩ টি ছোট এলাচ, ৪-৫ টা লবঙ্গ, ১ চামচ সাদা জিরে, ২ টো গোটা রসুন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর পেঁয়াজ কুচি দিয়ে মিনিট পাঁচেক রান্না করে নিতে হবে। তারপর ১ টা রসুন, কাঁচালঙ্কা দিয়ে আবারও মিনিট দুয়েক রান্না করে নিতে হবে। তারপর ১.৫ ইঞ্চি আদা দিয়ে আবারও ভালো করে মিশিয়ে নিতে হবে।

এরপর ১/২ চামচ হলুদের গুঁড়ো, ১ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, ২ চামচ ধনে গুঁড়ো, মিট মসলা দিয়ে ভালো করে মিশিয়ে কষিয়ে নিতে হবে। তারপর স্বাদমতো নুন দিয়ে আবারও ভালো করে মসলার সঙ্গে মিশিয়ে ১ কাপ গরম জল দিয়ে ঢাকা দিয়ে ৭-৮ মিনিট রান্না করে নিতে হবে। তারপর হাতা দিয়ে মসলা গুলোকে স্মাশ করে নিতে হবে। এরপর ভেজে রাখা চিকেন দিয়ে মসলার সঙ্গে ভালো করে কষিয়ে নিতে হবে। তারপর ২ কাপ গরম জল দিয়ে উপর দিয়ে ২ কাপ ধনেপাতা কুচি দিয়ে ঢাকা দিয়ে মিনিট পাঁচেক রান্না করে নিলেই একেবারে তৈরি সুস্বাদু দেহাতি চিকেন। এরপর গরম গরম ভাত হোক বা রুটির সঙ্গে পরিবেশন করুন।

Mailing List