জিমে না গিয়েও কীভাবে মেদ ঝরাতে পারবেন, জেনে নিন

জিমে না গিয়েও কীভাবে মেদ ঝরাতে পারবেন, জেনে নিন
20 May 2022, 08:21 PM

জিমে না গিয়েও কীভাবে মেদ ঝরাতে পারবেন, জেনে নিন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: মেদ ঝরাতে সবার দুশ্চিন্তার শেষ নেই। কোন খাবার খেলে ক্যালোরি ঠিক থাকবে কিংবা কতটুকু ব্যায়াম করলে ক্যালোরি ঝরবে এ বিষয় নিয়ে সবাই সচেতন। বিশেষ করে স্বাস্থ্য সচেতনেরা ক্যালোরির বিষয়ে বেশি ভাবেন। তবে জানেন কি, ছোট ছোট কিছু বিষয়ের মাধ্যমে আপনি ঝরিয়ে ফেলতে পারবেন বাড়তি ক্যালোরি।

রান্না করুন: নারীরা কমবেশি রান্না করেই থাকে। বর্তমানে রান্নাঘরে পুরুষেরাও সমানভাবে বিচরণ করেন। জানেন কি, রান্না করলেও ক্যালোরি বার্ন হয়? রাতের খাবার খাওয়ার আগে ৩০ থেকে ৪৫ মিনিট কাটা, ধোয়া এবং রান্না করলে আপনি সহজেই ১২৮ ক্যালোরি বার্ন করতে পারবেন।

নাচুন প্রাণ খুলে: ভিডিও গেম খেলতে কে না ভালোবাসে? প্রতিদিন যদি আপনি ২০ মিনিট ভিডিও গেম অথবা পছন্দের কোনো গানের সাঙ্গে নাচেন তবে কমবে ১০৭ ক্যালোরি।

দাঁড়িয়ে থাকুন কিছুক্ষণ: কর্মব্যস্তরা দিনে ৮ থেকে ১০ ঘণ্টা ল্যাপটপ বা কম্পিউটারের সামনে বসেই কাটিয়ে দেয়। কাজের সময় অন্য সবকিছু আমরা ভুলে যায়। দিনে অন্তত ৪০ মিনিট দাড়িয়ে কাজ করতে হবে। এতে করে ১০০ ক্যালোরি করচ হবে।

বাজার করে ক্যালোরি কমান: দৈনন্দিন বাজার করতে যদি আপনি ৩০ মিনিট কাটান তাহলে ১০০ ক্যালোরি কমবে। এমনকি ৩০ মিনিট বাজারের ব্যাগ বহন করলেও ঝরবে ১০০ ক্যালোরি।

হাসুন মন খুলে: জানেন কি, হাসলেও যে ক্যালরি কমে। দিনে অন্তত ২০ মিনিট হাসলে আপনার কমবে ১০০ ক্যালরি।

ঘর মুছুন: ঘর মুছতে ও পরিষ্কার রাখতে সবার বাসায়ই কাজের বুয়া আছে নিশ্চয়ই। তবে যদি আপনি ২৫ মিনিট করে ঘর মোছেন তাহলে অনায়াসেই ১০৭ ক্যালোরি কমিয়ে ফেলতে পারবেন।

নিয়মিত জিমে গিয়ে শরীরচর্চা না করে, ছোট ছোট এই কাজগুলোর অভ্যাস করলেই ক্যালোরি বার্ন করতে পারবেন সহজেই। এসব কাজের পাশাপাশি নিয়মিত হাঁটুন। পর্যাপ্ত জল খেতে ভুলবেন না যেন।

ads

Mailing List