প্রতিদিন জল দেওয়ার পরেও গাছ মরে যাচ্ছে? ভুল পরিচর্যা নয় তো! কীভাবে করবেন গাছের যত্ন, জানুন সঠিক পদ্ধতি

প্রতিদিন জল দেওয়ার পরেও গাছ মরে যাচ্ছে? ভুল পরিচর্যা নয় তো! কীভাবে করবেন গাছের যত্ন, জানুন সঠিক পদ্ধতি
03 Dec 2022, 09:20 PM

প্রতিদিন জল দেওয়ার পরেও গাছ মরে যাচ্ছে? ভুল পরিচর্যা নয় তো! কীভাবে করবেন গাছের যত্ন, জানুন সঠিক পদ্ধতি

আনফোল্ড বাংলা প্রতিবেদন: অনেকে মনে করেন প্রতিদিন জল দিই তবুও গাছ কেন মরে যায়? হয়তো এই প্রতিদিন জল দেওয়ার কারণেই শখের গাছগুলো মরে যাচ্ছে। কারণ সব গাছে প্রতিদিন জল দেওয়ার প্রয়োজন হয় না। আবার অনেকে অভিযোগ করেন নার্সারির গাছ ঘরে আনলেই পাতা হলুদ হয়ে যায় কিংবা ঝরে পড়ে। ঠিক মতো ফুল বা ফলও আসে না। এসবের কারণ হচ্ছে গাছের ভুল পরিচর্যা।

গাছের পাতা হলুদ হয়ে যাওয়া:

গাছের পাতা হলুদ হয়ে যাওয়ার অন্য্যতম প্রধান কারণ জলের হেরফের। গাছে অতিরিক্ত জল দিলে যেমন পাতা হলুদ হয়ে যেতে পারে, তেমনি প্রয়োজনের চাইলে কম জল দিলেও হতে পারে। নার্সারি থেকে গাছ কেনার সময় কোন গাছে কী পরিমাণ জল দেবেন সেটা জেনে নিন। 

ক্যাকটাস, স্নেক প্ল্যান্ট বা সাকুলেন্ট ধরনের গাছে খুব কম জল লাগে। সপ্তাহে একবার জল দিলেও এগুলো দিব্যি বেঁচে থাকবে। আবার স্পাইডার বা নির্দিষ্ট কিছু গাছের জন্য প্রতিদিন বা দুই এক দিন পরপরই জল দেওয়া জরুরি। একটি গাছ কিনে আনার পর গুগল করে সেটার যত্ন সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন।

ভুল টবে গাছ রাখা:

ঘরে সাজানোর জন্য ছোট সিরামিকের টবই আমাদের প্রথম পছন্দ। কিন্তু এই ধরনের টবের নিচে সাধারণত ছিদ্র থাকে না। ফলে জল বেরিয়ে যেতে না পেরে শিকড় পচে যায়। আবার ছোট টবে রাখার কারণে নির্দিষ্ট সময় পর গাছ আর বাড়তে পারে না। তখন মলিন ও ফ্যাকাসে হয়ে যায় গাছ। গাছ রাখার জন্য মাটির টব আদর্শ। 

গাছ ঘরে রাখতে চাইলে মাটির টব রঙ করে ফেলতে পারেন। যেকোনো গাছই ছিদ্রযুক্ত টবে লাগাবেন। মাটির টবের ভাঙা অংশ ছিদ্রের উপর দিয়ে দেবেন মাটি ফেলার আগে। যদি দেখেন শিকড় মাটি থেকে বের হয়ে আসছে ও গাছ নির্জীব হয়ে পড়ছে, তবে গাছটি উঠিয়ে বড় টবে লাগান।

রোদ ও আলো প্রয়োজন মতো:

কিছু গাছ রোদ পেলে লকলক করে বেড়ে ওঠে, আবার কিছু গাছ রোদের তীব্রতায় মুষড়ে পড়ে। সাধারণত ফুল ও ফল গাছের জন্য প্রয়োজন হয় রোদ। ইনডোর প্ল্যান্ট কখনও কড়া রোদে রাখবেন না। হালকা রোদ আসে এমন স্থানে রাখার প্রয়োজন হয় কিছু গাছ। গাছ বুঝে আলো ও রোদের ব্যবস্থা করুন গাছের জন্য।

পোকার আক্রমণ:

গাছ থাকবে আর পোকা আসবে না সেটা খুব কমই হয়। গাছের পাতায় পোকা আক্রমণ করলে গাছ বাঁচানো মুশকিল হয়ে পড়ে। সাদা সাদা পোকা দেখা দিলে নিমের তেলের সঙ্গে বাসন পরিষ্কারক মিশিয়ে সন্ধ্যায় স্প্রে করে দিন। গাছের মাটিতে পিঁপড়া বা পোকা আক্রমণ করলে নিমের কেক মিশিয়ে নিন। এছাড়া গাছের পাতায় স্প্রে করার কীটনাশক পাওয়া যায় নার্সারিগুলোতে। ব্যবহার করতে পারেন সেগুলোও।

গাছ না ছাঁটা:

গাছের বৃদ্ধি ব্যাহত হতে পারে ঠিক মতো ছেঁটে না দিলে। কারণ গাছ অতিরিক্ত লম্বা হয়ে গেলে সবদিকে পুষ্টি ঠিকমতো পৌঁছায় না। নির্দিষ্ট সময় পরপর তাই গাছ ছেঁটে দেবেন।

Mailing List