এমন দায়বদ্ধতার পরেও ওদের পরীক্ষা হয়তো চলতেই থাকবে

এমন দায়বদ্ধতার পরেও ওদের পরীক্ষা হয়তো চলতেই থাকবে
19 Jan 2021, 07:26 PM

এমন দায়বদ্ধতার পরেও ওদের পরীক্ষা হয়তো চলতেই থাকবে

বিপ্লব বসু

১৯ জানুয়ারি ২০২১। ভারতীয় খেলাধুলোর মুকুটে নিঃসন্দেহে একটি সুদৃশ্য পালক যুক্ত হল। খাতায় কলমে দুর্বলরাও নিজেদের সাফল্যের ক্ষিদে, দায়বদ্ধতা আর অদম্য জেদকে সঙ্গী করে সাফল্যের শিখরে পৌঁছতে পারে। কোভিড আক্রান্ত বিশ্বে খেলাধুলোর চলে গিয়েছিল পিছনের সারিতে। দীর্ঘ কয়েক মাসের দেশজোড়া লকডাউন। তারপর আইপিএল। সেখান থেকে সটান ডনের দেশে পাড়ি দেওয়া। ক্যাঙ্গারুদের দেশে টি টোয়েন্টি এবং একদিনের সিরিজের পর টেস্টের বাইশ গজে কাদের মাস্তানি জারি থাকবে এ নিয়েই ছিল আকাশচুম্বী আগ্রহ। কিন্তু শুরুতেই বিরাট চিৎপাত। প্রথম টেস্টেই মুখ থুবড়ে পড়ে বিরাট বাহিনী। ৩৬ রানে অলআউটের লজ্জা নিয়ে দেশে ফিরে আসেন অধিনায়ক বিরাট কোহলি। বাকি থাকা তিনটি টেস্টের ভবিষ্যৎকে অন্ধকারে ঠেলে দিয়ে পিতৃত্বকালীন ছুটি নিয়ে দেশে ফেরেন বিরাট।

 

অস্ট্রেলিয়া তখন ফুটছে। সোস্যাল মিডিয়ায় ভারতীয় দলকে নিয়ে নানা কটূক্তি, রসিকতা শুরু হয়ে গিয়েছিল। আই পি এলের আকাশ থেকে সাফল্য খুঁড়ে নিয়ে আসা এবং ভারতীয় তাবড় ব্যাটসম্যানদের নেটে বল করতে উড়িয়ে নিয়ে যাওয়া আনকোরা কয়েকজন ক্রিকেটারের হার না মানা লড়াইয়ের যোগফল এই বিরল সাফল্য। কোথাও দলের অধিনায়ক বিরাট কোহলির দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন ওঠা কি স্বাভাবিক নয়? যখন দলের এক ক্রিকেটারের বাবা গত হওয়ার পরেও তাঁর দলের সঙ্গে থেকে যাওয়া। স্ট্যান্ড ইন ক্যাপ্টেন আজিঙ্কে রাহানে বাকি থাকা তিনটি টেস্টে ভারতীয় দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে একটি ড্র ও দুটি টেস্টে জিতিয়ে ঐতিহাসিক সাফল্য এনে দিলেন। এরপরেও রাহানেকে নেতৃত্ব পেতে পরীক্ষা দিতে হবে হয়তো! সিরাজ, শার্দুল, নটরাজনদের হয়তো তথাকথিত তারকাদের জায়গা করে দিতে আবার ছিটকে যেতে হবে! কারণ নামের তারকারা তো 'অটোমেটিক চয়েস'। ভারতীয় নবাগতদের তিন ভারতীয়র মিলিত টেস্ট সংখ্যা দশেরও নিচে। আর তাঁরা বোলিং করে দুমড়ে দিলেন কাদের? স্মিথসহ ক্যাঙ্গারু শিবিরের তিনজনের মিলিত সেঞ্চুরির সংখ্যা ৫৯।

 

এরপরেও এই দলের নবাগত, অনামীদের পরীক্ষা দিতে হবে? গাব্বায় এ টেস্টের আগে  ৫৫ টেস্টে অস্ট্রেলিয়ার জয়ের সংখ্যা ছিল ৩৩টি। শেষবার ১৯৮৮ সালে বিদেশি দলের জয় ছিল ওয়েস্ট ইন্ডিজের। এ হেন বধ্যভূমিতে আজিঙ্কেদের এমন জয়কে লাখো কুর্নিশ। বোর্ডের তরফে সভাপতি সৌরভ গাঙ্গুলির পাঁচ কোটি টাকার ঘোষণা হয়েছে। সচিন তেন্ডুলকরের টুইট 'আমরা প্রত্যেক সেশনে একজন করে নায়ক খুঁজে পেলাম।' অর্থাৎ তারকা হওয়াটাই শেষ কথা নয়।

Mailing List