বিষাদের মাঝেই সেজে উঠছে একডালিয়া এভারগ্রিনের পুজো মণ্ডপ

বিষাদের মাঝেই সেজে উঠছে একডালিয়া এভারগ্রিনের পুজো মণ্ডপ
23 Sep 2022, 06:50 PM

বিষাদের মাঝেই সেজে উঠছে একডালিয়া এভারগ্রিনের পুজো মণ্ডপ

আনফোল্ড বাংলা প্রতিবেদন: হাতে মাত্র সাতদিন। তারপরই রাজ্যবাসী ভাসবে উত্‍সবের আমেজে। ইতিমধ্যেই উদ্বোধন হয়ে গিয়েছে তিনটি পুজোর। দিকে দিকে পুজো মণ্ডপ তৈরির কাজ চলছে জোরকদমে। তবে প্রিয়জনকে হারিয়ে এ বছর দক্ষিণ কলকাতার অন্যতম বড় পুজো একডালিয়া এভারগ্রিনে যেন বিষাদের সুর।

জোরকদমে প্রস্তুতি চললেও কোথাও যেন একটা না পাওয়া রয়ে গিয়েছে ক্লাব জুড়ে। কারণ একটাই, ৫০ বছর ধরে ক্লাবের সভাপতির দায়িত্বপ্রাপ্ত মানুষটি চলে গিয়েছেন। এবছর আর একডালিয়ার মণ্ডপে দেখা যাবে না ধুতি-পাঞ্জাবি পরা হাসিখুশি সুব্রত মুখোপাধ্যায়কে। গত নভেম্বর প্রয়াত হয়েছেন তিনি। যদিও ক্লাবের সদস্যরা মনে করেন আজও 'সুব্রতদা' তাঁদের মাঝেই আছেন।

একডালিয়া এভারগ্রিনের পুজো প্রস্তুতি এবার ৮০ বছরে পা দিল একডালিয়া এভারগ্রিনের পুজো। থিমে বিশ্বাসী নয় একডালিয়া। দেশের কোনও এক মন্দিরের আদলে বরাবরই তৈরি করা হয় মণ্ডপ। তাতে সাবেকি প্রতিমা। এটাই একডালিয়ার মূল বৈশিষ্ট্য। এবছর পশ্চিম ভারতের মন্দিরের আদলে তৈরি হচ্ছে মণ্ডপ। সঙ্গে তো প্রতিবারের মতো থাকবেই সেই বিশেষ রাজস্থানী ঝাড়বাতি।

পুজো প্রস্তুতির বিষয়ে ক্লাবের কোষাধ্যক্ষ স্বপন মহাপাত্র বলেন, "আমরা থিমের পুজো করি না। চণ্ডীর বর্ণিত রূপে মা দুর্গার আরাধনা যেভাবে হয়ে থেকে সেভাবেই হয়। এবারে পশ্চিম ভারতের সরস্বতী মন্দিরের আদলে মণ্ডপ তৈরি করা হয়েছে। প্রতিমা শিল্পী কুমোরটুলির সনাতন রুদ্র পাল ।" থিমের বাইরেও সাবেকি প্রতিমায় নজর কাড়ে কলকাতার যে পুজোগুলি, তার মধ্যে অন্যতম একডালিয়া। সঙ্গে উপরি পাওনা পশ্চিম ভারতের মণ্ডপ। তাই ঘোরার তালিকায় অবশ্যই থাকুক একডালিয়া এভারগ্রিন। 

Mailing List