করোনা সংকট ও আমফান বিপর্যয়ের মাঝেই বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের আন্তর্জাতিক ই-পত্রিকা

করোনা সংকট ও আমফান বিপর্যয়ের মাঝেই বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের আন্তর্জাতিক ই-পত্রিকা
02 Jul 2020, 03:57 PM

করোনা সংকট ও আমফান বিপর্যয়ের মাঝেই বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের আন্তর্জাতিক ই-পত্রিকা "এবং পরিযায়ী"

আনফোল্ড বাংলা প্রতিবেদন: বিশ্বজোড়া মহামারি করোনার প্রভাবে দেশজুড়ে লকডাউনের প্রভাবে লক্ষ-কোটি পরিযায়ী শ্রমিক কর্মহীন বিপর্যস্ত অবস্থায় গৃহবন্দি। এই সংকটময় পরিস্থিতিতে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের ছাত্রছাত্রীদের সক্রিয় সহযোগিতায় "এবং পরিযায়ী" পত্রিকা প্রকাশিত হল। মঙ্গলবার রাত্রিতে পত্রিকার বিশেষ ফেসবুক পেজে ই-ম্যাগাজিন সংখ্যা প্রকাশিত হয়। বাংলা বিভাগ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত কলেজগুলির অধ্যাপক-অধ্যাপিকা এবং ছাত্রছাত্রীদের মননশীল লেখাতে সমৃদ্ধ হয়েছে পত্রিকাটি।

পত্রিকাটিতে কবিতা, ছোটগল্প, প্রবন্ধ স্থান পেয়েছে। এ ছাড়াও, অঙ্কন এবং ফোটোগ্রাফি গৃহীত হয়েছে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ছাড়াও প্রতিবেশী বাংলাদেশ, আসাম, ত্রিপুরা, ঝাড়খণ্ড, কাশি, কলকাতা, যাদবপুর এর মতো দেশের তাবড় তাবড় শিক্ষা প্রতিষ্ঠানের উল্লেখযোগ্য কবি-অধ্যাপকদের সম্মিলিত লেখায় পত্রিকাটি সার্থকতায় উন্নীত হয়েছে। পত্রিকার সঙ্গে যুক্ত বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের দুই অধ্যাপক বাণীরঞ্জন দে এবং অধ্যাপক মহর্ষি সরকারের কথায়, “এই সংকটময় পরিস্থিতিতে আমাদের বিভাগের ছাত্রছাত্রীদের এই ধরনের মহতি প্রয়াসকে সাধুবাদ জানাই। বর্তমান সময়ে মহামারি করোনা ভাইরাস এবং তার ফলে কর্মহীন শ্রমিকদের দুরবস্থা, ঘরে ফেরার যন্ত্রণা এবং প্রাকৃতিক বিপর্যয় আমফানের দুর্বিষহ অবস্থা বিভিন্ন ভাবে ভাবে উঠে এসেছে পত্রিকায়। সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় পত্রিকাটির শ্রীবৃদ্ধি হয়েছে।"

বাংলা বিভাগের অনেক প্রাক্তনী ও গবেষকদের সক্রিয় অংশগ্রহণ ঘটেছে। পত্রিকার এইরকম উদ্যোগে খুশি বিশ্ববিদ্যালয়ের সকলেই। বাংলা বিভাগের ছাত্র পত্রিকার প্রকাশক সুভাষ উপাধ্যায় বলেন,  "প্রগতিশীল শিল্প-সাহিত্যের সমন্বয়ে সুন্দর সমাজ গঠনের উদ্দেশ্য নিয়ে পত্রিকার পথ চলা শুরু করলাম। আগামী দিনে পত্রিকাটিকে আরও বড় আকারে প্রকাশ করে সকলের সামনে সৃজনশীলতার দ্বার উন্মুক্ত করাই আমাদের একমাত্র লক্ষ্য।"

Mailing List