ইউক্রেন যুদ্ধের জেরে এবার কুর্সি টলমল খোদ পুতিনের  

ইউক্রেন যুদ্ধের জেরে এবার কুর্সি টলমল খোদ পুতিনের   
22 Sep 2022, 07:00 PM

ইউক্রেন যুদ্ধের জেরে এবার কুর্সি টলমল খোদ পুতিনের

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ইউক্রেন যুদ্ধই কি রুশ প্রেসিডেন্ট ভ্লদিমির পুতিনের শেষের শুরুটা করে দিল? ইউরোপজুড়ে এই জল্পনা ক্রমশ বাড়ছে। কার্যত গোটা বিশ্ব জনমতের উল্টোপথে হেঁটে ইউক্রেন আক্রমণ করেছিলেন পুতিন। কিন্তু প্রায় সাত মাস কেটে যাওয়ার পর  যুদ্ধ পরিস্থিতি বলছে, চালে ভুল করে ফেলেছেন পুতিন। সঠিক হোমওয়ার্ক না করেই ইউক্রেন আক্রমণের সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। যুদ্ধ যত এগোচ্ছে ততই বেকায়দায় পড়ছে রাশিয়া। এই অবস্থায় অনেক আগেই আন্তর্জাতিক মঞ্চে একা হয়ে গিয়েছিলেন পুতিন। এবার ঘরের মধ্যে থেকেও উঠছে বিদ্রোহের আওয়াজ। ফলে ঘরে বাইরে বিপদে রুশ নেতা।

দেশে যুদ্ধবিরোধী বিক্ষোভ ক্রমশ বাড়ছে। একাধিক জায়গা থেকে রুশ সেনার পিছু হটার খবর আসছে। অতিকষ্টে দখল করা এলাকা ক্রমেই হাতছাড়া হচ্ছে রুশ সেনার। এই পরিস্থিতিতে বুধবার তিনি নতুন করে সেনা সমাবেশের নির্দেশ জারি করে আরও বড় যুদ্ধের ডাক দিয়েছেন। আর এতেই হিতে বিপরীত হয়েছে। তাঁর সেনা সমাবেশের নির্দেশের পরই দেশের মাটিতে পুতিন হঠাও স্লোগান তুলেছেন বিরোধীরা। এর জেরে দেশজুড়ে শুরু হয়েছে তুমুল বিক্ষোভ।। বুধবার জাতির উদ্দেশে ভাষণে এই সেনা সমাবেশের ঘোষণা করেন পুতিন। ইউক্রেনে আরও বড়সড় হামলার ইঙ্গিত দিয়ে তিনি জানান, দেশের রিজার্ভ বাহিনীর সদস্য ও সেনাবাহিনী থেকে অবসর নেওয়া শারীরিক ভাবে সক্ষম ও অভিজ্ঞ ব্যক্তিদের ফের সেনায় নিয়োগের ডিক্রি জারি করা হয়েছে।

আমেরিকা-সহ পশ্চিমের দেশগুলি রাশিয়াকে ভাঙার চক্রান্ত চালাচ্ছে অভিযোগ তুলে পুতিন বলেন, আঞ্চলিক অখণ্ডতার উপর কোনও আঘাত এলে রাশিয়া চুপ করে থাকবে না। প্রয়োজনে সর্বশক্তি দিয়ে প্রতিরোধ হবে। কিন্তু বাস্তব বলছে, ইউক্রেন সেনার মরণপণ লড়াই রুশ প্রেসিডেন্টকে বেকায়দায় ফেলে দিয়েছে। এত কাণ্ড করে এ যুদ্ধ জিততে না পারলে রাশিয়ার জনগণ পুতিনকে ছেড়ে কথা বলবে না এ ভবিয্যদ্বাণী তিনি পড়ে ফেলেছেন।গত সপ্তাহে এসসিও সম্মেলনের ফাঁকে রুশ প্রেসিডেন্টকে দ্রুত যুদ্ধ বন্ধ করার আবেদন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু সেই অবস্থান থেকে ঘুরে গিয়ে বুধবার ইউক্রেন সীমান্তে অশান্তির কারণে সেনা সমাবেশের ঘোষণা করলেন পুতিন। তারপরই দেশজুড়ে শুরু হয়েছে বিক্ষোভ। এখনও পর্যন্ত ১ হাজার ৩০০ জন যুদ্ধবিরোধী বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

Mailing List