মঙ্গলবার কেন মা মঙ্গলচণ্ডী ব্রত পালন করা হয়, জানেন?

মঙ্গলবার কেন মা মঙ্গলচণ্ডী ব্রত পালন করা হয়, জানেন?
22 Nov 2022, 10:00 PM

মঙ্গলবার কেন মা মঙ্গলচণ্ডী ব্রত পালন করা হয়, জানেন?

আনফোল্ড বাংলা প্রতিবেদন: মঙ্গলচণ্ডী হল প্রকৃতঅর্থে একটি ব্রত। এখানে 'মঙ্গল' শব্দের অর্থ 'শুভ' বা 'হিতকর' এবং 'চণ্ডী' শব্দের অর্থ, 'দেবী দুর্গা'। এই ব্রত পালনের নিয়মে দেবী হিসেবে মা দুর্গার পুজো করা হয়। পশ্চিমবঙ্গ, অসম, বিহার, ঝাড়খণ্ড রাজ্যের মানুষজন সাধারণত এই মঙ্গলচণ্ডী ব্রত অনুষ্ঠান পালন করে থাকেন।

প্রধানত ব্রাহ্মণ দ্বারাই এই পুজো করা হয়ে থাকে। পরিবার, স্বামী এবং পুত্রের মঙ্গল কামনায় বাড়ির মহিলারা সাধারণত এই পুজো করেন। যে কোনও কাজ করতে গেলে বাধা পেরিয়ে সাফল্য আসে এবং সংসারের সুখ শান্তি বজায় থাকে মনোস্কামনা পূর্ণ হয়। তাই মঙ্গলবার মা মঙ্গলচণ্ডী ব্রত পালন করা হয়।

এই পুজোর ক্ষেত্রে দেবীর মূর্তি পুজো করা হয় না। এক্ষেত্রে ঘট পুজো করা হয়। 'ষোলোবাটা' এই হল এই ব্রতের প্রধান প্রসাদ। ষোলোরকমের বস্তু দ্বারা নির্মিত এই পূজার নিয়ম। পুজো শেষে উপোসীকৃত মহিলারা প্রসাদ ভক্ষণ করেন। পুজোর বিষয়ের এই ষোলোবাটার ষোলোরকমের উপকরণ নিয়ে নানান মুনির নানান মত রয়েছে। 'মঙ্গল থলি' এবং 'পুঙ্গি' হল এই পুজোর অন্যতম প্রধান দুটি জিনিস। গৃহের মঙ্গলার্থে রক্তবর্ণ শালুতে বাঁধা হরিতকি ফল, আতব চাল ইত্যাদি দিয়ে পুজোর জন্য মঙ্গলথলি তৈরি করা হয়। সেইসঙ্গে কাঁঠাল পাতার ভিতরে তেরোটা ধান, তেরোটা আতব চাল এবং অন্যান্য বস্তু তেরোটা করে দিতে হয়। তারপর কাঁঠাল পাতার মুখে তেরোটা দূর্বা ঘাস দিয়ে তৈরী করা হয় পুজোর নৈবেদ্য। এইভাবে পুজো সম্পন্ন হয়ে থাকে।

হিন্দু শাস্ত্রে কথিত আছে, প্রতি মঙ্গলবার ভক্তিভরে মা মঙ্গলচণ্ডী পুজো অর্চনা করলে সারা জীবন আর কোনো কষ্ট থাকে না। তবে শুধু মঙ্গল চণ্ডীর পুজোয় নয় পুজোর সঙ্গে একটি মন্ত্র পাঠ করা অবশ্যই দরকার। তা না হলে ব্রত সম্পূর্ণ হয় না। আর সেই মন্ত্রটি হল- 'ওঁ যৈষা ললিতকান্তাখ্যা দেবীমঙ্গলচণ্ডীকা। বরদা ভয়হস্তা চ দ্বিভুজা গৌরদেহিকা। রক্তপদ্মাসনস্থা চ মুকুটোজ্জ্বলমণ্ডিতা।রক্তকৌষেয় বস্ত্রা চ স্মিতবক্ত্রা শুভাননা ।নবযৌবনসম্পন্না চার্বাঙ্গি ললিতপ্রভা।

Mailing List