নবদ্বীপের পোড়ামা তলায় কেন ১০৮ ঘড়া জল দেওয়া জানেন?  

নবদ্বীপের পোড়ামা তলায় কেন ১০৮ ঘড়া জল দেওয়া জানেন?   
15 Jun 2022, 02:30 PM

নবদ্বীপের পোড়ামা তলায় কেন ১০৮ ঘড়া জল দেওয়া জানেন?

 

কুহেলি দেবনাথ, নবদ্বীপ

 

১০৮ ঘড়া জল ঢেলে মহাসমারোহে পালন করা হলো নবদ্বীপের জাগ্রত পোড়ামা তলা বটবৃক্ষের আবির্ভাব তিথি। প্রাচীন মন্দির নগরী নবদ্বীপ বৈষ্ণব ধর্মের মানুষের প্রতি পূণ্য একটি স্থান। কলি যুগের অবতার শ্রী চৈতন্য মহাপ্রভুর জন্মভূমি এই নবদ্বীপে হাজার হাজার লোকের সমাগম ঘটে প্রতিবছর। বিশেষত দোল পূর্ণিমা এবং রাস পূর্ণিমাতে নবদ্বীপে প্রচুর ভক্তের সমাগম ঘটে। তবে দোল পূর্ণিমা রাখি পূর্ণিমা ছাড়াও একাধিক পৃথিবীতে নবদ্বীপ শহর সেজে ওঠে। ঠিক তেমনই জগন্নাথের স্নানযাত্রা তিথিতে সেজে উঠেছে মন্দির নগরী নবদ্বীপ।

 

নবদ্বীপের প্রাণকেন্দ্র পোড়ামা তলা। পোড়ামা বটবৃক্ষের পুণরাবির্ভাব হয় জগন্নাথ দেবের স্নানযাত্রার দিন। জানা যায়, মা পোড়ামা মূর্তিটি নীল সরস্বতীর মূর্তি। নবদ্বীপবাসী অতিভক্তি ও নিষ্ঠা সহকারে সারাবছর পূজার্চনা করে থাকেন পোড়া মায়ের। এই পরমা মন্দিরের উপরে রয়েছে শতাধিক প্রাচীন একটি বটবৃক্ষ। জানা যায়, প্রাচীনকালে এই বটবৃক্ষ কোনও কারণে শুকিয়ে যায়। এর পরেই নবদ্বীপের পুরোহিত ও পণ্ডিতেরা বিভিন্ন হোম যজ্ঞ করেন। এবং ১০৮ ঘড়া জল ঢেলে এই বটবৃক্ষের পুণর্জন্ম দেন। মূলত জগন্নাথ দেবের স্নানযাত্রা তিথিতেই নবদ্বীপের পোড়ামা তলা মন্দিরের বটবৃক্ষের পুনরাবির্ভাব ঘটে।

সেই কারণে প্রতিবছর জগন্নাথ দেবের স্নানযাত্রা তিথিতেই নবদ্বীপের প্রাণকেন্দ্র পোড়া মন্দিরে বটবৃক্ষে ১০৮ ঘড়া জল ঢালা হয়। এদিন সকাল থেকেই ভক্তের সমাগম ছিল চোখে পড়ার মতো। অসংখ্য ভক্তরা এদিন সকাল থেকেই মন্দিরে পুজো দেওয়ার জন্য ভিড় জমান। অসংখ্য ভক্তের সমাগম জমজমাট প্রাচীন মন্দির নগরী শ্রীধাম নবদ্বীপ।

ads

Mailing List