কুড়মিদের নববর্ষ কখন‌ জানেন? জেনে কুড়মি ক্যালেন্ডারের মাসের নাম ও নানা তথ্য

কুড়মিদের নববর্ষ কখন‌ জানেন? জেনে কুড়মি ক্যালেন্ডারের মাসের নাম ও নানা তথ্য
15 Jan 2022, 07:41 PM

কুড়মিদের নববর্ষ কখন‌ জানেন? জেনে কুড়মি ক্যালেন্ডারের মাসের নাম ও নানা তথ্য

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: আজ কুড়মালী নববর্ষ। ২৭৭২ কুড়মাব্দ। ভারতবর্ষের আদিমতম অধিবাসী মাহাত কুড়মী সম্প্রদায় মধু মাস, বিহা মাস, মওহা মাস, নীরন মাস, ধরন মাস, বিহন মাস, রপা মাস, করম মাস, টান মাস, সহরই মাস, মাইসর মাস, জাড় মাস-এই বারমাসে বিভিন্ন কৃষিভিত্তিক আচার অনুষ্ঠানে মেতে থাকেন।

 

সবগুলোই মূলত প্রকৃতি কেন্দ্রিক। মকরসংক্রান্তিতে পিঠে পুলি খেয়ে টুসু ভাসিয়ে বছর শেষ করেন। আজ সূর্য দক্ষিণায়ণ থেকে উত্তরায়ণ যাত্রা শুরু করে অর্থাৎ অক্ষায়ণ আর এই অক্ষায়ণ থেকেই আইখ‍্যান যাত্রা। এই দিন সকালে কাস্তে গরম করে চিড়ুদাগ দেওয়া হয়, তাছাড়া অনেকে বাইটা দিয়ে দড়ি তৈরী করেন আর সারা বাড়িতে লাতা দিয়ে পরিস্কার করে স্নান সেরে ভিজে কাপড়ে গরু বা মোষকে লাঙ্গল জুড়ে জমিতে আড়াই পাক লাঙ্গল করে বাড়িতে ফিরে। একে বলা হয় হালচার বা হালপুইন‍্যা।

স্নান সেরে ভিজে কাপড়ে বাড়িতে বরণ উপাচার হাতে অপেক্ষা করেন বাড়ি বউ।তাদের পা ধুইয়ে সিঙে তেল সিন্দুর মাখিয়ে বরণ করে যত্ন সহকারে মান(বেতের তৈরী পাত্র)-এ করে খাওয়ানো হয়।আর এভাবেই কৃষিকাজের শুভসূচনা করেন কুড়মী সম্প্রদায়ের মানুষ।

 

পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া তথা জঙ্গলমহল ছাড়াও উড়িষ্যা, বিহার,ঝাড়খণ্ড এবং আসাম অর্থাৎ সমগ্র ছোটনাগপুরের কুড়মী সম্প্রদায়ের মানুষ পালন করে এই রীতি।

আদিবাসী কুড়মী সম্প্রদায়ের শিক্ষক বিপ্লব মাহাত বলেন,আমরা ভারতবর্ষের আদিমতম অধিবাসী। আমরা প্রকৃতির পূজারী। প্রকৃতিরই একটা অংশ কৃষি। কৃষক ছাড়া আমাদের অন্ন যোগানোর বিকল্প নেই। আমরা কৃষি ভিত্তিক। তাই আমাদের এই কুড়মাব্দের প্রথম দিনটিকে আমরা শুভদিন হিসাবেই ধরেই কৃষি কার্যের শুভসূচনা করি। তাছাড়াও সারাগ্রামের মঙ্গলার্থে সবগ্রামে আজ গরাম পূজাও হয়।

ads

Mailing List