ফলের উপর রক সল্ট ছিটিয়ে খাওয়া স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর জানেন?

ফলের উপর রক সল্ট ছিটিয়ে খাওয়া স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর জানেন?
28 Sep 2022, 03:59 PM

ফলের উপর রক সল্ট ছিটিয়ে খাওয়া স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর জানেন?

আনফোল্ড বাংলা প্রতিবেদন: শুরু হয়েছে পবিত্র নবরাত্রি উত্‍সব। এই নয় দিনে হিন্দু ধর্মাবলম্বীরা দেবী দুর্গার পূজা করে। বিভিন্ন স্থানে মায়ের প্রতিমা স্থাপন করা হয়। কেউ কেউ নবরাত্রিতে নয় দিন উপবাস করেন, আবার অনেকে এক বা দুই দিন উপবাস করেন। উপবাস রাখার সময়, আপনার ফলের মধ্যে সেই জিনিসগুলি খাওয়া গুরুত্বপূর্ণ যা আপনাকে সারা দিন উদ্যমী রাখে। এ জন্য মানুষ উপবাসে ফল খায়, কারণ এগুলো পুষ্টিতে ভরপুর। অনেক সময় আমরা ফলের উপর রক সল্ট ছিটিয়ে খেয়ে থাকি, কিন্তু আপনি কি জানেন তা করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। 

এসব ফল উপকারী নয়- যে সব ফলের মধ্যে রক সল্ট বা চাট মসলা মেশানো হয় তার চেয়ে লবণ ছাড়া ফল স্বাস্থ্যের জন্য বেশি উপকারী। এই মিশ্রণ খেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে। কারণ শিলা লবণে আয়োডিন থাকে না, যার কারণে এটি খাওয়া স্বাস্থ্যকর নয়।

আরও পটাসিয়াম পাওয়া যায়- আয়োডিনবিহীন লবণে প্রচুর পরিমাণে পটাসিয়াম পাওয়া যায়, যা হৃদরোগীদের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে। এ ছাড়া ফলের সঙ্গে শিলা লবণ মিশিয়ে খেলে পেটের সমস্যা হতে পারে। আপনি চাইলে ফলের সঙ্গে নরমাল লবণ ও লেবু মিশিয়ে খেতে পারেন।

ডায়াবেটিস রোগীদের এটি করা উচিত নয়- যাদের চিনি আছে এবং রোজা রাখছেন, তারা দিনে ২ বারের বেশি ফল খাবেন না এবং ফলের চাটে কখনও বাইরে থেকে চিনি যোগ করবেন না কারণ ফলের মধ্যে চিনি আগে থেকেই থাকে। তাই অতিরিক্ত চিনি খাওয়া আপনার জন্য ক্ষতিকর।

Mailing List