ঘরোয়া পদ্ধতিতে কৃষিকাজের যন্ত্র আবিষ্কার করে তাক লাগালেন পুরুলিয়ার প্রত্যন্ত গ্রামের কলেজ ছাত্র

ঘরোয়া পদ্ধতিতে কৃষিকাজের যন্ত্র আবিষ্কার করে তাক লাগালেন পুরুলিয়ার প্রত্যন্ত গ্রামের কলেজ ছাত্র
29 Jun 2022, 03:56 PM

ঘরোয়া পদ্ধতিতে কৃষিকাজের যন্ত্র আবিষ্কার করে তাক লাগালেন পুরুলিয়ার প্রত্যন্ত গ্রামের কলেজ ছাত্র

 

আশিস বন্দ্যোপাধ্যায়, পুরুলিয়া

 

একেবারে ঘরোয়া পদ্ধতিতে আবিষ্কার করলেন পাওয়ার ট্রিলারের মতো যন্ত্র। তাও আবার নষ্ট হয়ে যাওয়া জল পাম্পের ইঞ্জিনকে কাজে লাগিয়ে! আর এই যন্ত্র তৈরি করে একেবারে তাক লাগিয়ে দিলেন পুরুলিয়ার পাড়া বিধানসভার রঘুনাথপুর ২ নম্বর ব্লকের অন্তর্গত একেবারে প্রত্যন্ত বড়রা গ্রামের বাদ্যকার পাড়ার বাসিন্দা বছর কুড়ির কলেজ ছাত্র কাজল গরাঁই।

 

কাজল সাঁওতালডিহি কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র। গ্রামের বড়রা অঞ্চল উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করেছেন। চাষের কাজে পাওয়ার ট্রিলার ব্যবহার গ্রামের সকলেই দেখেছেন। আর তা দেখার পরই তাঁর মাথায় আসে এই যন্ত্রটি ঘরোয়া পদ্ধতিতে তৈরি করার। সেই মতো এক মাসের প্রচেষ্টায় সফলও হয়েছেন। এখন তা দিয়েও জমিতে মাটি তৈরি করা যাচ্ছে। 

কাজল জানান, বাবাকে চাষের কাজে সাহায্য করার জন্যই এই ধরনের ভাবনা। বাড়িতে বাবা মা ছাড়াও থাকেন দাদা জীবন গরাই। দাদা পেশায় রাজমিস্ত্রী। দাদার ও বাবার উপার্জনেই চলে সংসার। তিনি জানান, দাদা রাজমিস্ত্রীর কাজ করার জন্য বাবার সাথে চাষের কাজে সময় দিতে পারে না। তাঁকেও যেতে হয় কলেজে। তবে কলেজের ফাঁকেও তিনি বাবাকে চাষের কাজে সাহায্য করেন। আরো বেশি করে কিভাবে চাষের কাজে বাবাকে সাহায্য করা যায়, সেই ভাবনা থেকেই এই উদ্ভাবীন। কারণ, পাওয়ার ট্রিলার কেনার সামর্থ্য নেই। অনেক দাম। আবার ভাড়ায় চাষ করলে অনেক বেশি খরচ। তাই যদি কম খরচে তৈরি করে চাষ করা যায়, কেমন হত? এই ভাবনা থেকেই আবিষ্কারের নেশা।

ইতিমধ্যেই তাঁর এই নতুন যন্ত্রটি এলাকায় সাড়া ফেলে দিয়েছে। প্রশাসনের কর্তারাও তাঁর এই অভিনব ভাবনাকে বাহাবা দিচ্ছেন। রঘুনাথপুর ২নম্বর ব্লকের সহ কৃষি অধিকর্তা মুক্তেশ্বর সর্দার বলছেন, কাজল গরাই আমাদের গর্ব। প্রথমেই তাঁকে ধন্যবাদ জানাব। কলেজ পড়ুয়া হয়েও চাষের কাজকে এতটা ভালো বাসার জন্য। পাশাপাশি তাঁর এই অভিনব ভাবনার মাধ্যমে একেবারে ঘরোয়া পদ্ধতিতে জল পাম্পের ইঞ্জিন দিয়ে এই যন্ত্রটি তৈরি করে চাষের কাজে লাগানোর বিষয়টিও চমকপ্রদ। আমরা উদ্ধর্তন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করব।

Mailing List