কুড়িয়ে পাওয়া পেনশনের ১২ হাজার টাকা ফিরিয়ে দিলেন রঘুনাথপুর থানার সিভিক ভলান্টিয়ার

কুড়িয়ে পাওয়া পেনশনের ১২ হাজার টাকা ফিরিয়ে দিলেন রঘুনাথপুর থানার সিভিক ভলান্টিয়ার
03 Feb 2021, 03:54 PM

কুড়িয়ে পাওয়া পেনশনের ১২ হাজার টাকা ফিরিয়ে দিলেন রঘুনাথপুর থানার সিভিক ভলান্টিয়ার

 

আশিস বন্দ্যোপাধ্যায়, পুরুলিয়া

 

পেনশন তুলে বাড়ি ফেরার পথে পড়ে গিয়েছিল টাকা। আর সেই ১২ হাজার টাকা কুড়িয়ে পেয়েছিলেন পুরুলিয়ার রঘুনাথপুর থানার এক সিভিক ভলান্টিয়ার। তারপর সেই টাকা ফিরিয়েও দিলেন তিনি। ওই মানবিক সিভিক ভলান্টিয়ারের নাম শ্রীদাম মন্ডল। রঘুনাথপুর থানায় কর্মরত ওই সিভিক ভলান্টিয়ারের বাড়ি পুরুলিয়ার রঘুনাথপুর থানার মঙ্গলদা গ্রামে।

 

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গয়েছে, বুধবার সকালে পুরুলিয়ার রঘুনাথপুর শহরের ৫ নম্বর ওয়ার্ডের তাঁতিপাড়ার বাসিন্দা তথা অবসরপ্রাপ্ত হাইস্কুলের ক্লার্ক অসীমকুমার দাস তার পেনশনের ১২ হাজার টাকা তোলেন। ব্যাঙ্কটি ছিল রঘুনাথপুর পুরসভা চত্বরে। এরপর টাকা নিয়ে বাড়ি ফেরার পথে রঘুনাথপুর পুরসভার মূল গেটের কাছে তাঁর পকেট থেকে টাকাটি পড়ে যায়। বুঝতে পারেননি তিনি। তিনি বাড়ি চলে যান। ওই সময় পুরসভার সামনে ট্রাফিক সামাল দিচ্ছিলেন সিভিক ভলান্টিয়ার শ্রীদাম মন্ডল। ভিড় সামাল দিতে গিয়েই তাঁর নজরে পড়ে পুরসভার মূল গেটের সামনে একটি গার্ডারে বাঁধা পাঁচশো টাকার একটি বান্ডিল পড়ে রয়েছে। ততক্ষণাৎ টাকার গোছাটি কুড়িয়ে এদিক ওদিক তাকাতে থাকেন। অনেককে জিজ্ঞাসাও করেন। পরে টাকার বান্ডিল নিয়ে রঘুনাথপুর থানার ডিউটি অফিসারের কাছে জমা করে দেন। ডিউটি অফিসার টাকা গুনে দেখেন পাঁচশো টাকার চব্বিশটি নোট রয়েছে। রঘুনাথপুর থানার আই সি সঞ্জয় চক্রবর্তীর নির্দেশে ঐ ডিউটি অফিসার টাকার বান্ডিলটি তাঁর কাছে জমা রাখেন।

এদিকে অবসর প্রাপ্ত ক্লার্ক বাড়ি ফিরে দেখেন টাকা নেই। তিনি ছুটে আসেন পুরসভা চত্বরে। খোঁজ শুরু করেন। তখনই এক দোকানদার তাঁকে জানান, সিভিক ভলান্টিয়ারের টাকা কুড়িয়ে পাওয়ার কথা। উপযুক্ত প্রমাণ দেখানোর পর রঘুনাথপুর থানার আই সি সঞ্জয় চক্রবর্তী অফিসরুমে ওই সিভিক ভলান্টিয়ার শ্রীদাম মন্ডল কুড়িয়ে পাওয়া পেনশনের ১২ হাজার টাকা ফিরিয়ে দেন।

 

সিভিক ভলান্টিয়ারের এহেন কাজ দেখে হতবাক হয়ে অসীমবাবু বলেন, ভাবতে অবাক লাগছে সিভিক ভলান্টিয়ারের মানবিকতার কাজ দেখে। কি বলে যে তাঁকে ধন্যবাদ জানাব তার ভাষা খুঁজে পাচ্ছি না।

ads

Mailing List