এবার মিসাইল মহড়া চিনের, ফের কি আরও একটা যুদ্ধ শুরুর ইঙ্গিত?

এবার মিসাইল মহড়া চিনের, ফের কি আরও একটা যুদ্ধ শুরুর ইঙ্গিত?
05 Aug 2022, 07:17 PM

এবার মিসাইল মহড়া চিনের, ফের কি আরও একটা যুদ্ধ শুরুর ইঙ্গিত?

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: তাইওয়ানকে কেন্দ্র করে শুরু হয়েছে চিনের সামরিক মহড়া। চিনা যুদ্ধ বিমানের পর এবার মিসাইল মহড়াও শুরু করেছে বেজিং। রবিবার পর্যন্ত এই মহড়া চলবে বলেই ঘোষণা করেছে রেড আর্মি। এরই মধ্যে এই মহড়া নিয়ে গুরুতর অভিযোগ তুলল জাপান। জানিয়ে রাখা ভালো এশিয়া সফরের শেষে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি এখন জাপানে। এরই মধ্যে এই ঘটনায় প্রচন্ড চটেছে ওয়াশিংটন।

জাপানের অভিযোগ, চিনের সামরিক মহড়া চলাকালীন অন্তত পাঁচটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে গিয়ে পড়েছে। জাপানের প্রতিরক্ষামন্ত্রী বৃহস্পতিবার এ কথা জানিয়ে বেজিংয়ের কাছে কড়া প্রতিবাদ জানিয়েছে জাপান। তিনি বলেন, এটি গুরুতর সমস্যা, যা জাপানের নিরাপত্তা ও তার নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি করেছে। তাইওয়ানের চারপাশে ছ'টি এলাকায় সাম্প্রতিক কালের মধ্যে সবচেয়ে বড় সামরিক মহড়া চালিয়েছে চিন। এ মহড়ায় তাইওয়ানের আশপাশ ঘিরে একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে চিনের সামরিক বাহিনী। তাইওয়ানের আকাশ সীমা দিয়ে উড়ে গিয়েছে চিনা যুদ্ধবিমান। তাইওয়ানে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পরদিনই এই সামরিক মহড়া শুরু করে চিন।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চিনের ক্রমবর্ধমান শক্তিবৃদ্ধি নিয়ে টোকিয়ো আশঙ্কা প্রকাশ করছে বহুদিন ধরেই। তাইওয়ানের বিরুদ্ধে বেজিং সামরিক পদক্ষেপ নিতে পারে বলেও আশঙ্কায় রয়েছে  টোকিও। এদিকে তাইওয়ান সীমান্তে ক্ষেপণাস্ত্র মহড়ার পরে এবার পাকিস্তানের দিকে সাহায্যর হাত বাড়িয়ে দিল চিন। জানা গিয়েছে বালুচিস্তান এবং পাক অধিকৃত কাশ্মীরের একটি গুরুত্বপুর্ণ এলাকায় সামরিক ঘাঁটি তৈরিতে পাক সেনাকে সাহায্য করছে রেড আর্মি।চিন-পাকিস্তান অর্থনৈতিক সমঝোতা অনুযায়ী পাক সেনার হয়ে এই কাজ করছে তারা। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে নয়াদিল্লি।

Mailing List