করোনার বাড়বাড়ন্তের মধ্যেই উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী, প্রশ্ন যৌক্তিকতা নিয়ে

করোনার বাড়বাড়ন্তের মধ্যেই উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী, প্রশ্ন যৌক্তিকতা নিয়ে
15 Sep 2020, 08:33 PM

করোনার বাড়বাড়ন্তের মধ্যেই উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী, প্রশ্ন যৌক্তিকতা নিয়ে

আনফোল্ড বাংলা প্রতিবেদন, কলকাতা: মহামরীর আবহেই জেলা সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।এখনও পর্যন্ত নির্ধারিত সূচি অনুযায়ী আগামী সোমবার চার দিনের সফরে তিনি উত্তরবঙ্গে যাবেন। করোনা পরিস্থিতি শুরু হওয়ার পর এই প্রথম তিনি কলকাতার বাইরে যাচ্ছেন।তবে রাজ্যে করোনা সংক্রমণ ও তার মৃত্যুর গ্রাফ যখন এখনও উর্ধ্বমূখী তখন রাজ্যের প্রশাসনিক প্রধানের এই সফরের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠেছে। বিশেষ করে মুখ্যমন্ত্রীর মত ভিভিআইপি যখন জেলা সফরে যান তখন তাঁর নিরাপত্তার ব্যবস্থা করতেই প্রশাসনের সর্বশক্তি নিয়োজিত হয়। বর্তমানে কোভিড ও আমফান উত্তর পরিস্থিতি সামাল দিতে জেলা প্রশাসন ব্যতিবস্ত তখন এই মুখ্যমন্ত্রীর এই জেলা সফর তাদের চাপ বাড়াবে বল্ প্রশাসনিক মহলের অভিমত। যেভাবে কোভিড পরিস্থিতি শুরু হওয়ার পর থেকে প্রযুক্তির সাহায্যে নিয়মিত জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক, সমন্বয়ের কাজ চালিয়ে যাচ্ছিলেন আপাতত পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যন্ত সেটাই চালিয়ে যাওয়া উচিৎ ছিল বলে তারা মনে করছেন অনেকে।

নবান্ন সূত্রে খবরল, কোভিড পরিস্থিতিতে দার্জিলিং, জলপাইগুড়ি-সহ উত্তরবঙ্গের জেলাগুলির কী অবস্থা তা খতিয়ে দেখতেই সেখানে যাবেন মুখ্যমন্ত্রী। এখনও পর্যন্ত ঠিক আছে, উত্তরবঙ্গের সব জেলাতে তিনি যাবেন না। মূলত উত্তরকন্যায় তিনি থাকবেন। উত্তরবঙ্গের সব জেলার বৈঠক উত্তরকন্যাতেই হবে। সেখানেই সব জেলার জেলাশাসক, স্বাস্থ্যকর্তা, পুলিশকর্তারা উপস্থিত থাকবেন। সেখানেই সকলের থেকে পরিস্থিতি নিয়ে খোঁজ নেবেন মুখ্যমন্ত্রী।

যদিও করোনা পরিস্থিতিতে উত্তরবঙ্গের জেলাগুলির কর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্স করে জেলাগুলির খোঁজ নিয়েছেন মুখ্যমন্ত্রী। প্রতিনিয়ত প্রশাসনের পক্ষ থেকে উত্তরবঙ্গের জেলাগুলির সঙ্গে যোগাযোগ রাখা হয়েছে। কিন্তু পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় এবার খোদ উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। এই বৈঠকে মুখ্যমন্ত্রী, প্রশাসনের কর্তারা, জেলাশাসক, পুলিশ সুপার-সহ উপস্থিত থাকবেন উত্তরবঙ্গের মন্ত্রী এবং অন্যান্য প্রশাসনিক কর্তারা। প্রত্যেক জেলার কাছ থেকে সুবিধা ও অসুবিধা জানতে চাইবেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর সঙ্গে সব দপ্তরের প্রধান সচিবেরাও যাবেন এই সফরে। এই সফরে উত্তরবঙ্গের বেশ কিছু প্রকল্পের শিলান্যাস এবং উদ্বোধনও করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একগুচ্ছ কর্মসূচি সেরে ২৪ সেপ্টেম্বর কলকাতায় ফেরার কথা তাঁর। এখনও পর্যন্ত এটাই ঠিক রয়েছে। তবে শেষ মূহুর্ত পর্যন্ত তা পরিবর্তন হতে পারে বলেই নবান্ন সূত্রে জানা গিয়েছে।

মূলত, প্রতিটি জেলায় আলাদা আলাদা করে হয়তো এই পর্বে বৈঠক করবেন না মুখ্যমন্ত্রী। কিন্তু উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গ, পশ্চিমাঞ্চল-রাজ্যকে এভাবে চার-পাঁচটি জোনে ভাগ করে হয়তো আলাদা-আলাদা করে ৫-৬টি জেলাকে নিয়ে বৈঠক করবেন তিনি। কারণ, যা করার আগামী তিন-চার মাসের মধ্যেই করতে হবে। পরবর্তী বছরের মধ্যভাগে নির্বাচন। তাই নির্বাচনের আগে প্রত্যেক জেলার উন্নয়নের কাজের খতিয়ান নেবেন মুখ্যমন্ত্রী।

Mailing List