Nagaland bullet -নাগাল্যান্ডে সেনার গুলি চালানোর ঘটনার সঠিক তদন্ত দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Nagaland bullet -নাগাল্যান্ডে সেনার গুলি চালানোর ঘটনার সঠিক তদন্ত দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
05 Dec 2021, 06:47 PM

নাগাল্যান্ডে সেনার গুলি চালানোর ঘটনার সঠিক তদন্ত দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

আনফোল্ড বাংলা প্রতিবেদন :  নাগাল্যান্ডে সেনার গুলি চালানোর ঘটনার সঠিক তদন্ত দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার রাতে নাগাল্যান্ডের মন জেলা ওটিং গ্রামের  কাছে সেনা জওয়ানরা গুলি চালালে মৃত্যু হয় ১৩ জন গ্রামবাসীর। একজন সেনা জওয়ান মারা গিয়েছেন এই ঘটনায়। আহত হয়েছেন অনেকেই। নাগাল্যান্ডের ঘটনায় শোকপ্রকাশ করেছেন  তৃণমূল কংগ্রেস নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা  টুইটে তিনি লেখেন, ' নাগাল্যান্ডের এই ঘটনা খুবই উদ্বেগজনক।  যারা মারা গিয়েছেন তাদের  পরিবারের জন্য আমার সমবেদনা রইল। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি। ঘটনার সঠিক তদন্ত নিশ্চিত করা হোক। নিহতেরা যেন ন্যায় পায়। তা নিশ্চিত করা হোক।'

রাতে কাজ শেষ করে পিক আপ ভ্যানে ফিরছিলেন গ্রামের লোকজন। তাদের সন্ত্রাসবাদী ভেবে ভুল করে গুলি চালায় নিরাপত্তাবাহিনী। গুলিতে মৃত্যু হয় ১৩ জন সাধারণ মানুষের। তারপরে সেনাকে পালটা আক্রমণ করেন সেখানের বাসিন্দারা ।  আগুন ধরিয়ে দেওয়া হয় জওয়ানদের দুটি গাড়িতে।

এর পরে  নাগাল্যান্ডের বাসিন্দাদের  শান্তি বজায় রাখার আবেদন জানান সেই রাজ্যের মুখ্যমন্ত্রী নেফিউ রিও (Neiphiu Rio)। এই ঘটনার তদন্তের নির্দেশও দিয়েছেন তিনি। জানিয়েছেন ‘সিট’ গঠন করে তদন্ত করা হবে। এদিকে  এই ঘটনাকে কেন্দ্র  যাতে অশান্তি না ছড়ায় সেই জন্য মন জেলায় ইন্টারনেট ও এসএমএস পরিষেবা বন্ধ করার নির্দেশ দিয়েছে প্রশাসন।

টুইট করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও ঘটনাটিকে দুর্ভাগ্যজনক বলে দাবি করেছেন। তিনি টুইটে লেখেন, 'নাগাল্যান্ডের ওটিংয়ের ঘটনায় আমি স্তম্ভিত। মনের প্রিয়জন হারানো পরিবারগুলির প্রতি সমবেদনা জানাই। রাজ্য সরকারের তৈরি SIT উচ্চ পর্যায়ের তদন্ত সত্যিটা সামনে নিয়ে আসবে এবং শোকসন্তপ্ত পরিবারগুলি ন্যায় পাবে বলে আমার বিশ্বাস।' সেনার তরফে দুঃখ প্রকাশ করে জানানো হয়েছে তারা এই ঘটনার তদন্ত করছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধী এই ঘটনা নিয়ে আক্রমণ করেছেন কেন্দ্রকে। এই গুলি চালানোর জবাব কেন্দ্রকে দিতে হবে  বলেও দাবি করেন তিনি।

এখন নাগাল্যান্ডে চলছে হর্নবিল উৎসব । এই গুলি চালানোর ঘটনার প্রতিবাদে নাগাল্যান্ডের বিভিন্ন  আদিবাসী এবং জনজাতি  সম্প্রদায় হর্নবিল উৎসবে আর অংশ নেবে না বলে জানিয়েছে।

 

ads

Mailing List