কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার শতবর্ষ উপলক্ষে অভিনব ক্যালেন্ডার প্রকাশ ছায়ানটের

কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার শতবর্ষ উপলক্ষে অভিনব ক্যালেন্ডার প্রকাশ ছায়ানটের
29 Jul 2021, 10:43 PM

কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার শতবর্ষ উপলক্ষে অভিনব ক্যালেন্ডার প্রকাশ ছায়ানটের

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম-এর বিদ্রোহী কবিতার শতবর্ষ উপলক্ষে ছায়ানট (কলকাতা)-এর বিশেষ উদ্যোগ হিসেবে প্রকাশ করল ক্যালেন্ডার। বৃহস্পতিবার রাইটার্স বিল্ডিং-এ পশ্চিমবঙ্গ সরকারের সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা শিক্ষা দফতরের মন্ত্রী মুহাম্মদ গোলাম রাব্বানীর হাতে তুলে দেওয়া হল সেই ক্যালেন্ডার। সংখ্যালঘু উন্নায়ন ও মাদ্রাসা শিক্ষা বিষয়ে মন্ত্রী মুহাম্মদ গোলাম রাব্বানীর হাতে টেবিল ক্যালেন্ডারটি তুলে দিলেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য অধ্যাপক গৌতম পাল এবং উদার আকাশ পত্রিকা ও প্রকাশনার সম্পাদক ফারুক আহমেদ।

 

আপামর বাঙালির প্রিয় মরমী কবি কাজী নজরুল ইসলামের অবিস্মরণীয় সৃষ্টি 'বিদ্রোহী' কবিতার একশো বছর পূর্তি উপলক্ষ্যে ছায়ানট (কলকাতা) ও কোয়েস্ট ওয়ার্ল্ডের বিনম্র শ্রদ্ধার্ঘ্য হিসেবে এই মূল্যবান ক্যালেন্ডারটি প্রকাশ করা হয়। মূল-ভাবনা ওট তথ্য-সংগ্রহে সোমঋতা মল্লিক, বিন্যাস-নির্মাণ ও সৃজনে স্বাগত গঙ্গোপাধ্যায়, সার্বিক সহযোগিতায় 'নজরুল.ইন' ওয়েবসাইট।

 

এই ক্যালেন্ডারের প্রতিটি পাতায় থাকছে 'বিদ্রোহী' কবিতা নিয়ে নানা বিশিষ্ট মানুষের উক্তি আর আছে কবি কাজী নজরুল ইসলাম-এর জীবনের বিভিন্ন বয়সের অসাধারণ সব ছবি। মূল্যবান কাজটি সংগ্রহে রাখলে সমৃদ্ধ হবে মনের আকাশ।

 

এদিন উদার আকাশ পত্রিকা ও উদার আকাশ প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে এমন কয়েকটি গুরুত্বপূর্ণ বই সংখ্যালঘু উন্নায়ন ও মাদ্রাসা শিক্ষা বিষয়ে মন্ত্রী মুহাম্মদ গোলাম রাব্বানীর হাতে তুলে দিলেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ আলি, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য অধ্যাপক গৌতম পাল, আলিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সমস্ত বইয়ের লেখক আমজাদ হোসেন এবং উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ।

ads

Mailing List