পদ্ম সম্মান প্রত্যাখান করলেন বুদ্ধদেব  ভট্টাচার্য

পদ্ম সম্মান প্রত্যাখান করলেন বুদ্ধদেব  ভট্টাচার্য
25 Jan 2022, 09:45 PM

পদ্মভূষণ  সম্মান প্রত্যাখান করলেন বুদ্ধদেব  ভট্টাচার্য

আনফোল্ড বাংলা প্রতিবেদন :   পদ্মভূষণ সম্মান প্রত্যখান করলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী পদ্মভূষণ সম্মান

বিবৃতি দিয়ে জানান, “পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না, আমাকে এই নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি।”

এই সঙ্গেই সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র জানান, আগেও প্রয়াত জ্যোতি বসুর নাম ঘোষণা করা হয়েছিল।  তাঁকে ভারতরত্ন দেওয়ার কথা বলা হয়।   কিন্তু তিনি সেই সম্মান প্রত্যাখ্যান করেছিলেন। এবারও  বুদ্ধদেব ভট্টাচার্য তা নিতে অস্বীকার করেছেন। আমাদের দলের কেউ এই ধরনের সম্মান নেবেন না । এটাই আমাদের দলের নীতি। 

এদিকে , প্রজাতন্ত্র দিবস উপলক্ষে কেন্দ্রের তরফে প্রকাশিত পদ্ম পুরস্কারের তালিকায় রয়েছে পশ্চিমবাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রীর নাম। সামাজিক ক্ষেত্রে তাঁর অবদানের জন্য বুদ্ধদেবকে পদ্মসম্মানে সম্মানিত করা হচ্ছে বলে জানানো হয়। শারীরিক অসুস্থতার কারণে ২০১৬ সালের পর থেকে সক্রিয় রাজনীতির ময়দানে আর দেখা যায়নি তাঁকে। বর্তমানে তিনি কার্যত গৃহবন্দি। গত বছরের বিধানসভা নির্বাচনের প্রাক্কালে শোনা গিয়েছিল তাঁর কণ্ঠস্বর। সোশ্যাল মিডিয়াতে প্রচারিত হয় কণ্ঠস্বর।  এখনও বাংলার রাজনীতিতে যথেষ্ঠ প্রাসঙ্গিক এই বর্ষীয়ান এই বামনেতা।

এই কথা ঘোষনার পরেই তাঁর বাড়িতে যান সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।  তারপরেই এই পুরষ্কার প্রত্যাখান করার কথা জানানো হয়।

এদিকে ‘পদ্মশ্রী’ ফেরালেন  ‘গীতশ্রী’ সন্ধ্যা মুখোপাধ্যায়। তিনিও এই পুরষ্কার নিতে অস্বীকার করেন ।  তাঁকে এই পুরস্কার দেওয়ার জন্য দিল্লি থেকে ফোন করা হলেও তিনি তা নিতে অস্বীকার করেন।

এই পুরষ্কার নিতে অস্বীকার করলেন তবলা শিল্পী অনিন্দ্য চট্টোপাধ্যায়ও । 

ads

Mailing List