হালুয়াতে আনুন নতুনত্ব, ট্রাই করুন এই ভিন্ন স্বাদের হালুয়া রেসিপি

হালুয়াতে আনুন নতুনত্ব, ট্রাই করুন এই ভিন্ন স্বাদের হালুয়া রেসিপি
14 Jan 2022, 08:47 PM

হালুয়াতে আনুন নতুনত্ব, ট্রাই করুন এই ভিন্ন স্বাদের হালুয়া রেসিপি

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : বাঙালির হেলদি রান্নার একটি অন্যতম অংশ হলো পেঁপে। তা কাঁচা হোক বা পাকা, যে কোনো উপায়েই তা গ্রহণ যোগ্য। কাঁচা পেঁপে সাধারণত ঝোল, শুক্তোয় ও তরকারিতে ব্যবহার করা হয়। যার স্বাদ আমরা অনেকেই নিয়েছি। তবে কখনো কী পাকা পেঁপে রান্না করে খেয়েছেন।

ভাবছেন নিশ্চই পাকা পেঁপে রান্না করে কীভাবে খায়। আজ আপনাদের পাকা পেঁপেরই এক অসাধারণ রেসিপির কথা শেয়ার করবো। পাকা পেঁপে দিয়ে তৈরি এই ডেজার্ট খেয়ে অবাক হবেন আপনিও। এই আইটেমটি একদিকে যেমন টেস্টি তেমনই অন্যদিকে কিন্তু বেশ হেলদিও। পাশাপাশি আপনার বাড়িতে যদি ডায়ইবেটিস এ আক্রান্ত কোনো মানুষ থাকেন তাহলে তিনিও নিশ্চিন্তে উপভোগ করতে পারেন এই মজাদার রেসিপি। অন্যান্য মিষ্টি বা হালুয়ার মতো ভারী নয় এই ডেসার্ট। তাই চটপট জেনে নিন রেসিপিটি বানাবেন কীভাবে।

 

পেঁপের হালুয়া বানাতে লাগবে

গ্রেটেড পাকা পেঁপে - ২ কাপ

ঘি -  ২ চা চামচ

কাজুবাদাম - ১ টেবিলস্পুন

চিনি -  ১/৪ কাপ

দুধ - আধা কাপ

এলাচের গুঁড়ো - ১/৪ চা চামচ


পদ্ধতি

 

 

প্রথমে একটি মাঝারি মাপের পাকা পেঁপে নিয়ে সেটি ভালো ভাবে পরিস্কার করে খোসা ছাড়িয়ে মাঝ বরাবর কেটে নিন। এবার পেঁপে থেকে সমস্ত বীজ বের করে তা গ্রেটারে গ্রেট করে নিন।

 

এবার একটি কড়াইয়ে এক টেবিল চামচ ঘি দিয়ে তা গরম হতে দিন। ঘি গলে গেলে তার মধ্যে কাজুবাদাম গুলি দিয়ে তা ভেজে তুলে নিন। এবার কড়াইতে থাকা অবশিষ্ট ঘি-এর মধ্যেই আগে থেকে গ্রেট করে রাখা পেঁপেগুলো দিয়ে দিন। পেঁপে থেকে সব ময়েশ্চার চলে গেলে অল্প অল্প নাড়ন। খেয়াল রাখবেন পেঁপের ময়েশ্চার দ্রুত বের করার জন্য কখনোই ওভেনের আঁচ বাড়িয়ে দেবেন না।

 

পেঁপে থেকে ময়েশ্চার বের হলে এবার তার মধ্যে পরিমান মতো চিনি ও দুধ দিয়ে তা ভালো করে নাড়তে থাকুন। পাকা পেঁপের স্বাদ যেহেতু মিষ্টি হয় তাই বেশি চিনি না দিলেও চলবে। চিনি গলে হালুয়াটি ঘন হয়ে এলে তাতে আরও এক চামচ ঘি ভালো করে ছড়িয়ে দিন। এবার তাতে ভেজে রাখা কাজুবাদাম ও এলাচের গুঁড়ো ছড়িয়ে গ্যাস বন্ধ করে দিন। ব্যাস তৈরি আপনার পেঁপের হালুয়া। আপনি চাইলে আরও বিভিন্ন ধরণের ড্রাই ফ্রুট যোগ করতে পারেন।

ads

Mailing List