আতঙ্কপুরী হয়ে উঠছে বউবাজার, শিয়ালদহ থেকে ধর্মতলা মেট্রো চালু হলে ভয় নেই, আশ্বাস বিশেষজ্ঞদের

আতঙ্কপুরী হয়ে উঠছে বউবাজার, শিয়ালদহ থেকে ধর্মতলা মেট্রো চালু হলে ভয় নেই, আশ্বাস বিশেষজ্ঞদের
13 May 2022, 11:59 PM

আতঙ্কপুরী হয়ে উঠছে বউবাজার, শিয়ালদহ থেকে ধর্মতলা মেট্রো চালু হলে ভয় নেই, আশ্বাস বিশেষজ্ঞদের

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: আতঙ্কপুরী হয়ে উঠেছে মধ্য কলকাতার বউবাজার লাগোয়া দুর্গা পিতুরি লেন। প্রাণভয়ে আপাতত বাড়িঘর ছেড়ে মেট্রোর দেওয়া হোটেলে কোনও মতে দিন কাটাচ্ছে বেশ কয়েকটি পরিবার। কবে ফিরতে পারবেন বাড়িতে জানেন না কেউই।  রাজনীতি, দোষারোপ, পালটা দোষারোপের জালে আটকে এখন ভবিষ্যত।

গর্ত খুঁড়তে গিয়েই যখন এই, এবার মাটির তলা দিয়ে যখন প্রচন্ড গতিতে ছুটবে আস্ত একখানা ট্রেন তখন কী হবে ভেবে পাচ্ছেন না তাঁরা। এই অবস্থায় আশার অবশ্য আশার বাণী শোনাচ্ছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, না কোনও ভয় নেই। গর্ত খোড়ার সময় একেবারে নির্দিষ্ট কিছু ভুলে এই ফাটল ধরেছে। ট্রেন চালু হয়ে গেলে এ সমস্যা হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তাঁরা বলছেন, মাটি কাটার সময় আশপাশের জল বেরিয়ে আসে। তার সঙ্গে আসে মাটিও। ফলে ওই ফাঁকা হয়ে জায়গা ভরাট করতে আশপাশের মাটির স্তর ও জল স্তর ওদিকে সরে আসে। এতে ভূগর্ভে যে উলটপালট হয় তারই প্রভাব পড়ে মাটির ওপরে। যার জেরে বাড়ি বসে যাওয়া বা ফাটল ধরার মতো ঘটনা ঘটে।

কিন্তু এই কাজ শেষ হয়ে গেলে আর কোনও ভয় নেই। আর ট্রেন চলার কাঁপুনি নিয়ে তাঁরা বলছেন, সাধারণ ভাবে ট্রেন চলে টানেলের মধ্যে দিয়ে। তা গোলাকার হয়। ফলে এটি অনেক বেশি স্থিতিশীল। তার চারদিকে মাটির চাপও সমান থাকে। রেলের ট্র্যাকের তলায় বিশেষ ব্যবস্থা থাকে, যার ফলে কম্পন খুব বেশি বাড়তে বা ছড়াতেও পারে না। ফলে তা থেকে বিপদের সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। আর ক'দিন পরেই চালু হবে শিয়ালদহ মেট্রো। সে নিয়ে স্থানীয়দের মধ্য এই অবস্থায় আশঙ্কা বাড়ছে। তবে বিশেষজ্ঞদের মতে,ও নিয়ে আতঙ্কের কারণ নেই। এমমকী শিয়ালদহ-ধর্মতলা রুটে মেট্রো চললেও কোনও ভয় নেই বলেই আশ্বাস দিচ্ছেন তাঁরা। এদিকে এরই মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয় ও কলকাতা পুরসভার এক্সপার্ট টিম গোটা এলাকার মাটির অবস্থা ও বাড়িগুলির সর্বশেষ অবস্থা জানতে সমীক্ষা শুরু করেছে।

ads

Mailing List