শরীরের উচ্চতা মাত্র ৩ ফুট, শুয়ে পরীক্ষা দিয়েই নেট এ সফল নদিয়ার পিয়াসা মহলদার

শরীরের উচ্চতা মাত্র ৩ ফুট, শুয়ে পরীক্ষা দিয়েই নেট এ সফল নদিয়ার পিয়াসা মহলদার
07 Nov 2022, 10:00 AM

শরীরের উচ্চতা মাত্র ৩ ফুট, শুয়ে পরীক্ষা দিয়েই নেট এ সফল নদিয়ার পিয়াসা মহলদার

 

কুহেলি দেবনাথ, নদিয়া

 

উচ্চতা মেরেকেটে ফুট তিনেক। হাত, পাও অশক্ত। ফলে সোজা হয়ে দাঁড়াতেও পারেন না। কিন্তু মেধার বলে রবীন্দ্রনাথকে আপন করে নিতে কোনও অসুবিধে হয়নি। আর সেই মেধার কারমেই এবার নেট কোয়ালিফাই করলেন তিনি। ফল প্রকাশ পেতেই দেখা গেল, সমস্ত প্রতিবন্ধকাতে জয় করে ৯৯.৩১ শতাংশ নম্বর পেয়ে কৃতিত্বের সাক্ষর রাখলেন তিনি।

তিনি হলেন পিয়াসা মহলদার। নদিয়ার শান্তিপুর থানার পটেশ্বরী স্ট্রিটের বাসিন্দা। এখন ইচ্ছে রবীন্দ্রনাথকে নিয়েই গবেষণা করার। তবে কোথায় সূযোগ মেলে সেদিকেই তাকিয়ে। তবে পিয়াসার ইচ্ছে, যদি নদিয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ে সূযোগ মেলে তো ভালো হয়। তাহলে পরিবারের সকলে মিলে সাহায্য করতে পারবেন। আর দূরে কোথাও হলে মাকে তো সঙ্গে যেতেই হবে, প্রয়োজন পড়তে পারে আরও অন্য কাউকে সঙ্গে রাখার। নাহলে কিভাবে সব কাজ করবেন তিনি।

জন্ম থেকে প্রতিবন্ধী বলে জানালেন পিয়াসা। উচ্চতা মাত্র তিন ফুট। নিজে থেকে খুব বেশি চলাফেরা করতে পারেন না। কিন্তু সমস্ত শারীরিক প্রতিবন্ধকতাকে দূরে সরিয়ে ছোট থেকেই পড়াশোনার আগ্রহ ছিল তাঁর। মাধ্যমিক থেকে শুরু করে একাধিক গুরুত্বপূর্ণ পরীক্ষায় ভালো নম্বর পেয়ে পাস করেছেন তিনি। তারপর বাংলা নিয়ে পড়াশোনা শুরু। কল্যাণী পরীক্ষার সেন্টারেই নেট পরীক্ষায় বসেন তিনি। শুয়ে শুয়েই পরীক্ষা দিতে হয় তাঁকে। সব ক্ষেত্রেই সেই ব্যবস্থাও তাঁর জন্য করে দেওয়া হয় পরীক্ষা কেন্দ্র থেকে। এবার নেট পরীক্ষাতেও সফল তিনি। গবেষণা করার পর এবার তাঁর জন্য দরজা খুলে গেল অধ্যাপনার। আর একথা জানার পরেই কল্যাণী জুড়ে খুশির হাওয়া। সকলেই সংবর্ধণা জানাচ্ছেন তাঁকে।

Mailing List