রক্তাক্ত সবুজ মাঠ, ফুটবল খেলায় হারের পর তাণ্ডব, মৃত্যু বেড়ে ১৭০ ছাড়ালো

রক্তাক্ত সবুজ মাঠ, ফুটবল খেলায় হারের পর তাণ্ডব, মৃত্যু বেড়ে ১৭০ ছাড়ালো
02 Oct 2022, 03:44 PM

রক্তাক্ত সবুজ মাঠ, ফুটবল খেলায় হারের পর তাণ্ডব, মৃত্যু বেড়ে ১৭০ ছাড়ালো

 

আনফোল্ড বাংলা স্পোর্টস ডেস্ক: ইন্দোনেশিয়ার খেলার মাঠে ঘটে গেল মর্মান্তিক ঘটনা। প্রিয় দলের পরাজয় সহ্য করতে না পেরে তাণ্ডব চালাল সমর্থকরা। প্রাণ গেল অন্তত ১৭০ জনের। জখম ১৮০ জনেরও বেশি।

ঘটনাটি ঘটে পূর্ব জাভা প্রদেশের মালাং স্টেডিয়ামে। ইন্দোনেশিয়ার ঘরোয়া ফুটবল এদিন ৩-২ গোলে ম্যাচটি জেতে সুরাবায়া। আরেমা ম্যাচ হারতেই তাদের সমর্থকরা গ্যালারিতে ঝামেলা শুরু করে। মুহূর্তে তুমুল বিশৃঙ্খলা তৈরি হয় স্টেডিয়ামে।

আরেমা হেরে যাওয়ার পরেই তাদের সমর্থকেরা হুড়মুড়িয়ে মাঠে ঢুকে পড়েন। তখনই ঝামেলা শুরু হয়। পার্সিবায়ার ফুটবলাররা বিপদ বুঝে একটুও সময় নষ্ট না করে সঙ্গে সঙ্গে মাঠ ছেড়ে সাজঘরে চলে যান। কিন্তু আরেমার বেশ কয়েক জন ফুটবলার মাঠ ছাড়তে পারেননি। তাঁদের উপরেও হামলা হয়। সমস্যা বাড়ে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়তে শুরু করলে।প্রথমে খবর এসেছিল দুই গোষ্ঠীর সংঘর্ষে নিহত অন্তত পক্ষে ১৭০ জন। আরও মৃতের সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

এরমধ্যে অনেকে পদপিষ্টও হন। নিহতদের মধ্যে শিশু, পুলিশও রয়েছে।ইন্দোনেশিয়া সরকার এই ঘটনার জন্য দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে নিয়েছে। যথাযথ তদন্তের আশ্বাস দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। সে দেশের ক্রীড়ামন্ত্রী জাইনুদিন আমালি বলেছেন, ''ঠিক যখন সমর্থকরা আবার মাঠে গিয়ে খেলা দেখতে শুরু করেছেন, ঠিক তখনই এই ঘটনা ঘটল। এর জন্য আমরা ক্ষমাপ্রার্থী। এই ঘটনায় আমাদের দেশের ফুটবল আহত হল।''

এই ঘটনার জেরে এক সপ্তাহের জন্য সমস্ত ফুটবল ম্যাচ বাতিল করেছে ইন্দোনেশিয়ার ফুটবল অ্যাসোসিয়েশন। বাকি মরশুম ঘরের মাঠে ম্যাচ আয়োজনের ক্ষমতা কেড়ে নেওয়া হয়েছে আরেমা এফসির থেকে। ইন্দোনেশিয়ার ফুটবল অ্যাসোসিয়েশন (পিএসএসআই) শনিবার গভীর রাতে এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে একটি বিবৃতি জারি করেছে।

Mailing List