পদক নিশ্চিত ভাবিনার, সুধীরের লড়াইকে কুর্নিশ মোদির

পদক নিশ্চিত ভাবিনার, সুধীরের লড়াইকে কুর্নিশ মোদির
05 Aug 2022, 06:46 PM

পদক নিশ্চিত ভাবিনার, সুধীরের লড়াইকে কুর্নিশ মোদির

 

আনফোল্ড বাংলা স্পোর্টস ডেস্ক: টোকিও প্যারালিম্পিকের পর প্যারা কমনওয়েলথেও পদক নিশ্চিত করলেন ভাবিনা প্যাটেল। মহিলাদের সিঙ্গেলস ক্লাস ৩-৫-এর প্রথম সেমিফাইনালে সুইয়ের বিরুদ্ধে নেমেছিলেন ভাবিনা। সেই ম্যাচে স্ট্রেট গেমে ইংল্যান্ডের প্যাডলারকে হারালেন ৩৫ বছর বয়সি ভাবিনা। তিনি ১১-৬, ১১-৬, ১১-৬ স্কোরলাইনে দাপটের সঙ্গে নিজের ম্যাচ জিতে নেন। ফলে ফাইনালে পৌঁছে তাঁর বার্মিংহামে পদক জয়ও সুনিশ্চিত হয়ে যায়। অন্তত রুপো তো জিতছেনই ভাবিনা।

ভারতকে পুরুষদের হেভিওয়েট প্যারা ভারোত্তোলনে দেশকে প্রথমবার সোনা এনে দিয়েছেন সুধীর। গত বৃহস্পতিবার প্রথম প্রচেষ্টাতেই ২০৮ কেজি তুলেছেন সুধীর। দ্বিতীয় প্রচেষ্টায় কাঁধে নিয়েছেন ২১২ কেজি। তৃতীয় ও সর্ব শেষ প্রচেষ্টায় সুধীর ২১৭ কেজি তুলতে ব্যর্থ হয়েছেন, তবুও ভারতকে সপ্তম সোনা এনে দিতে পেরেছেন তিনি। এখানেই শেষ নয়,সুধীর কমনওয়েলথে গেমস রেকর্ড করেছেন। তাঁর মোট পয়েন্ট ১৩৪.৫। চার বছর বয়েসে পোলিও আক্রান্ত হন, সেই থেকে হাঁটাচলা বন্ধ। বাবা-মায়ের কোলে, কিংবা হুইলচেয়ারে তাঁর জীবন কাটে। কিন্তু তাঁর এই শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে ফেলেছেন তিনি। থেমে যাননি বরং প্রতিনিয়ত লড়াই চালিয়ে গেছেন। সেই লড়াইয়ের ফসল পেলেন ২৭ বছরের সুধীর।

 

তাঁর এই লড়াইকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লেখেন, 'কমনওয়েলথের প্যারা স্পোর্টসে দারুণ শুরু করেছে ভারত। কঠোর পরিশ্রম, একাগ্রতা ও আত্মত্যাগের মধ্যে দিয়ে সুধীর সোনা জিতে নিয়েছেন। মাঠে ওর ধারাবাহিকতা দেখার মতো। ওকে অনেক অভিনন্দন এবং আগামী দিনের জন্য শুভেচ্ছা।'

Mailing List