ফের কেন্দ্রের রিপোর্টে সেরা বাংলা, এবার প্রথম নলবাহিত পানীয় জলে

ফের কেন্দ্রের রিপোর্টে সেরা বাংলা, এবার প্রথম নলবাহিত পানীয় জলে
27 Sep 2022, 08:50 PM

ফের কেন্দ্রের রিপোর্টে সেরা বাংলা, এবার প্রথম নলবাহিত পানীয় জলে

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ফের কেন্দ্রের পুরস্কার ছিনিয়ে আনল রাজ্য।  বাড়ি বাড়ি নলবাহিত পানীয় জলের সংযোগ

দেওয়ার সংখ্যার ক্ষেত্রে সারা দেশের মধ্যে দৃষ্টান্তমূলক কাজ করে পুরস্কারের জন্য মনোনীত হয়েছে পশ্চিমবঙ্গ। আগামী ২ অক্টোবর নয়াদিল্লির বিজ্ঞান ভবনে আনুষ্ঠানিক ভাবে রাজ্য সরকার পুরস্কৃত হতে চলেছে।

 

টুইট করে নিজেই এই সুখবর দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় জল সম্পদ মন্ত্রককে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, যারা নিরলস ভাবে মানুষকে পরিষেবা যুগিয়ে চলেছেন এই পুরস্কার রাজ্যের সেই সব আধিকারিকদের কাজের স্বীকৃতি। আগামী দিনেও সাধারণ মানুষের স্বার্থকে সামনে রেখে তাঁর সরকার একই ভাবে কাজ করে যাবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন।

 

মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের প্রতিটি গ্রামের প্রত্যন্ত অঞ্চলে জল পৌঁছে দিতে ‘জলস্বপ্ন’ প্রকল্পের সূচনা করেন। বর্তমানে কেন্দ্রের শর্ত মেনে  প্রকল্পের নাম জল জীবন মিশন করা হয়েছে। গ্রামীন এলাকায় জল পৌঁছে দেওয়ার নিরিখে দেশের মধ্যে প্রথম হয়েছে বাংলা।  রাজ্যের জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের অধীনে এই প্রকল্পের কাজ হয়ে থাকে। ২০২১-২২ আর্থিক বছরে পরিবারগুলিতে কলের জলের সংযোগ দেওয়ার ক্ষেত্রে দেশে প্রথম স্থান অধিকার করেছে।

 

কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী, রাজ্য এই অর্থবছরে ২৩.৩৭ লক্ষেরও বেশি সংযোগ প্রদান করেছে। ওড়িশা এবং বিহার যথাক্রমে ১৭.৪৭ এবং ১৭.৩৯ লক্ষ সংযোগ প্রদান করে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে। বিজেপি শাসিত রাজ্য গুজরাত এবং উত্তর প্রদেশ রাজ্যগুলি তালিকায় অনেক পিছিয়ে রয়েছে, যথাক্রমে প্রায় ৯.৫১ এবং ৬.৫৭ লক্ষ সংযোগ প্রদান করেছে।

Mailing List