বেনজির, তথ্য নষ্টের আশঙ্কায় এসএসসি অফিস ঘিরে রাখতে হল কেন্দ্রীয় বাহিনীকে

বেনজির, তথ্য নষ্টের আশঙ্কায় এসএসসি অফিস ঘিরে রাখতে হল কেন্দ্রীয় বাহিনীকে
20 May 2022, 10:15 PM

বেনজির, তথ্য নষ্টের আশঙ্কায় এসএসসি অফিস ঘিরে রাখতে হল কেন্দ্রীয় বাহিনীকে

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: এবার এসএসসি দফতরের দখল নিল কেন্দ্রীয় বাহিনী। মামলাকারীদের আবেদনের ভিত্তিতে এসএসসি মামলায় কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ‌্যায়ের নির্দেশে এসএসসি-র সদর দফতরেও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। হাইকোর্টের নির্দেশে বুধবার রাত সাড়ে ‌১২টার সময় সল্টলেকে এসএসসি দফতর আচার্য সদন ঘিরে ফেলে সিআরপিএফ জওয়ানরা। তখন আদালত জানায়, বৃহস্পতিবার দুপুর ১টা পর্যন্ত সিআরপিএফ এসএসসি অফিস ঘিরে রাখবে। এই সময়ের মধ্যে একমাত্র সিবিআই আধিকারিকরা এসএসসি অফিসের ভিতরে ঢুকতে পারবেন। নিয়োগ সংক্রান্ত নথি বিকৃত ও নষ্ট করা হতে পারে এই আশঙ্কায় বুধবার রাতেই হাইকোর্টের দ্বারস্থ হন মামলাকারীরা।

তাঁদের দাবি, এসএসসি’র নতুন চেয়ারম‌্যান নিয়োগ হয়েছে। তথ‌্য নষ্ট করা হতে পারে। অবিলম্বে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে। রাতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ‌্যায়ের বেঞ্চে ভার্চুয়াল শুনানি শুরু হলে মামলাকারীদের আইনজীবী বিকাশ ভট্টাচার্য দাবি করেন, দুপুরে হাইকোর্টের রায়ের পর কারা এসএসসি অফিসের ভিতরে ঢুকেছে তার জন্য সিসিটিভি ফুটেজ পরীক্ষা করা হোক। সেই সঙ্গে হার্ড ডিস্ক-সহ দপ্তরের সব তথ‌্য সংরক্ষণের দাবি করা হয়।

রাত সাড়ে ১১টা নাগাদ বিচারপতি গঙ্গোপাধ‌্যায় নির্দেশ দেন, বৃহস্পতিবার দুপুর ১২টার মধ্যে এসএসসি সচিবকে সিসিটিভির ফুটেজ আদালতে জমা দিতে হবে। এদিকে কমিশনের অফিসে সিআরপিএফ মোতায়েনকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা করেছে রাজ্য সরকার। এই নিয়োগ বিতর্কের মধ্যেই এসএসসির চেয়ারম্যান বদলের নির্দেশ দেয় রাজ্য। তারপরই নথি নষ্টের আশঙ্কায় আদালতের দ্বারস্থ হন মামলাকারীরা। তবে আদালতের নির্দেশ পাওয়ার পর কমিশনের সার্ভারও এখন বাহিনীর নজরদারিতে রয়েছে। সর্বশেষ খবর, সার্ভারের সঙ্গে যুক্ত সমস্ত কমপিউটার সংযোগ ছিন্ন করা হয়েছে। যাতে অন্য কোনও জায়গা থেকে কেউ সার্ভারে ঢুকে কোনও তথ্যে কোনও পরিবর্তন না করতে পারে। এরই মধ্যে বৃহস্পতিবার বিকেল থেকে কমিশনের অফিসে ঢোকার ক্ষেত্রে কিছু ছাড় দেওয়া হয়েছে। আদালত জানিয়েছে, কমিশনের চেয়ারম্যান, সচিব, যুগ্ম-সচিব, উপদেষ্টা ও স্টেনোগ্রাফার দফতরে ঢুকতে পারবেন।

ads

Mailing List