বিশ্বাস করুন, আমিও চাই আনন্দে থাকতে  

বিশ্বাস করুন, আমিও চাই আনন্দে থাকতে   
17 Aug 2022, 12:30 PM

বিশ্বাস করুন, আমিও চাই আনন্দে থাকতে

শবরী মুখোপাধ্যায়

 

অভিবাদন ভারতবাসী! আপনাদের অভিনন্দন জানাই। আপনাদের অর্জিত স্বাধীনতা ৭৫বৎসর পূর্ণ করলো। গণতন্ত্রের জয়যাত্রার সার্থক অগ্রগতি। কত উন্মাদনা। ঘরে ঘরে অমৃত মহোৎসব।

আঃ কী আনন্দ! আপনারা এমন দিনেই তো দেশের কথা ভাবেন। সকালের মিঠে ঘুম ছেড়ে পতাকা উত্তোলন করলেন। যথারীতি সন্ধ্যার আগে নামাতে ভুলে গেলেন। এতক্ষনে হয়তো আপনার শ্বেতশুভ্র পাঞ্জাবিটা পরের বছরের জন্য সাজগোজ করছে---আপনারা তৃপ্তির ঢেঁকুর তুলছেন, শীতাতপ নিয়ন্ত্রিত ড্রয়িংরুমের আরাম চেয়ারে বসে। সত্যিই তো--যে জাতি আপন কৃষ্টিকে জানে না, সে তো যন্ত্রবৎ। রাজা তাঁর হাতের ব্যাটনটা, তুলে দিয়েছিলেন মহামতি বিদ্যাসাগরের হাতে। সেই ব্যাটনটা --কোথায় খোঁজ করলে পাবো বলতে পারেন আপনারা?

কান এঁটো করা হাসি মাখিয়ে আপনারা হয়তো বলবেন --এসব নিয়ে ভাবতে নেই, দো পলকি জিন্দেগী, আও মৌজ করো। আবগারি দপ্তরের মুনাফা কত হলো, হিসাব রাখেন!জানেন না--আমরা কিন্তু গুটকার সংস্কৃতি চালু করেছি। দ্বিজুবাবুর লেখা গান ভাঙিয়ে মোচ্ছব করছি--আপনি মশাই কেমন আমের আঁটির মতো মুখ করে থাকেন!

         

বিশ্বাস করুন, আমিও চাই আনন্দে থাকতে ---হাতে পতাকা নিয়ে সেই সঙ্গীত গাইতে,যে সঙ্গীত উচ্চারণের সঙ্গে সঙ্গে রক্তে লাগে দোলা; শরীরের প্রতিটি রোমকূপে জাগে শিহরণ। বারবার প্রণত হই সেই জন্মভুমির প্রতি। কিন্তু চোখের ওপর ভেসে উঠছে সেই ছোট্ট মুখটা --ইন্দ্রকুমার মেঘওয়াল। হায় স্বাধীনতা! আক্ষেপ না হাহাকার কোনটা আমাদের করণীয়???হে ভারতবর্ষ ! এই কি তোমার ললাট লিখন?? একটি ছোট্ট শিশু "দলিত" অভিধায় অভিহিত?সকলেই হয়তো জানেন তার অপরাধ।যে দেশে এখনো ছুঁৎ মার্গ নিয়ে বেঁচে আছে তার কি প্রগতি সম্ভব! রাজস্থানের জালোরের সুরানা গ্রামে, সরস্বতী বিদ্যামন্দির স্কুলে উঁচু জাতের জলপাত্র ছুঁয়ে ফেলে যে অপরাধ করেছিল ছেলেটি তার শাস্তি মৃত্যুর চেয়ে কম হলে কি ভালো দেখায়? সুনীলবাবুর সেই লাইনটা আজ বারবার মনে পড়ছে --তুমি মানুষকে ভালোবাসো না ----

লেখক: বাচিক শিল্পী

 

Mailing List