গণ্ডার দিবসে অসমের মুখ্যমন্ত্রীর সামনেই পোড়ানো হল আড়াই হাজার  গণ্ডারের শিং

গণ্ডার দিবসে অসমের মুখ্যমন্ত্রীর সামনেই পোড়ানো হল আড়াই হাজার  গণ্ডারের শিং
22 Sep 2021, 02:40 PM

গণ্ডার দিবসে অসমের মুখ্যমন্ত্রীর সামনেই পোড়ানো হল আড়াই হাজার  গণ্ডারের শিং

 আনফোল্ড বাংলা প্রতিবেদন :     বুধবার, বিশ্ব গণ্ডার দিবস। আর এই দিনেই অসমের বোকাখাটে, সেই রাজ্যে মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মার উপস্থিতিতে পুড়িয়ে দেওয়া হল ২৪৭৯টি গণ্ডারের শিং। অসমের বনমন্ত্রী পরিমল শুক্লাবৈদ্য, স্বাস্থ্যমন্ত্রী কেশব মহান্ত, অর্থমন্ত্রী অজন্তা নিয়োগ, পরিবহন মন্ত্রী চন্দ্রমোহন পাটোয়ারি সহ মোট দশজন মন্ত্রী, বন বিভাগের পদস্থ আধিকারিকরাও হাজির ছিলেন সেখানে । পরিমল শুক্লাবৈদ্য জানান, এই শিং গুলি পোড়ানো হবে সেটা ক্যাবিনেট বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়। আমরা যেমন গণ্ডার চোরা শিকার বন্ধ করতে চাইছি সেই রকমই বার্তা দিচ্ছি যে এই খড়্গ নিয়ে যে সব কুসংস্কার আছে সেগুলি থেকে মানুষ বের হয়ে আসুক।

এর আগে প্রকাশ্যেই,  অসমের বিভিন্ন এলাকাতে যে ড্রাগ বাজেয়াপ্ত করা হয়েছিল, সেগুলি নষ্ট করেছিলেন অসমের মুখ্যমন্ত্রী।  এবার , এই রাজ্যের বিভিন্ন সরকারি ট্রেজারিতে যে গণ্ডারের শিংগুলি রাখা আছে সেগুলি পুড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। অসমের প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মরিগাঁও, বড়পেটা, মঙ্গলদই, গুয়াহাটি, তেজপুর, নগাঁও, কাজিরাঙ্গা এবং গোলাঘাটে রাখা সেই শিংগুলি পরীক্ষা করে দেখেছেন বিশেষজ্ঞরা। 

সেই শিংগুলি নিয়ে আসা হয়েছিল বোকাখাট ট্রেজারিতে। বুধবার সকালে সেগুলি নিয়ে আসা হয় সেখানের প্যারেড গ্রাউন্ডে।    সেগুলি নিয়ে আসার পরেই, অসম রাজ্যে যে গণ্ডার থাকার জন্য সংরক্ষিত এলাকা আছে, তার নিদর্শন হিসাবে চারটি পতাকা তোলা হয়। তারপরেই হেমন্ত বিশ্ব শর্মা সেখানে আসার পরেই মূল কাজ শুরু হয়।  কী করে এই রাজ্যে আরও বেশি করে গণ্ডার এবং বন্যপ্রাণ সংরক্ষণ করা যায় তা নিয়েও আলোচনা করা হয় সেখানে।  উল্লেখ্য অসমেই বিশ্বের সবচেয়ে বেশি একশৃঙ্গ গণ্ডারের বাস। কাজিরাঙ্গা, মানস এবং ওরাং জাতীয় উদ্যান ছাড়াও  Pobitora Wildlife Sanctuaryতে এখন এই গণ্ডার পাওয়া যায়। প্রায় ২৬০০ গণ্ডার আছে এই রাজ্যে।  আধিকারিকরা জানান, কোনও গণ্ডার মারা যাওয়ার পড়ে তার খড়্গগুলি কেটে রাখা হয়।  আবার, স্বাভাবিকভাবে যে খড়্গগুলি খসে পড়ে যায় সেগুলিও বন দফতর তুলে তাদের কাস্টডিতে রাখে।  

ক্যান্সার সহ আরও কিছু রোগের চিকিৎসার ওষুধ বানাতে চিনে বহুদিন ধরেই ব্যবহার করা হয় গণ্ডারের সিং। আবার, ভিয়েতনামে কারোর কাছে গণ্ডারের শিং থাকাকে স্ট্যাটাস সিমবল  হিসাবে ধরা হয়।  এই সব কারণে অনেক সময় চোরাশিকারিরা গণ্ডারকে মেরে তার খড়্গ বা শিং নিয়ে পালিয়ে যায়।

প্রশাসনের আধিকারিকরা  জানিয়েছেন, তাদের কাছে ২৬২৩টি শিং আছে। এর মধ্যে ৯৪টিকে সংরক্ষণ করে রাখা হবে। তারা জানান, এই শিংগুলি নষ্ট করার জন্য যেসব নিয়ম আছে সেগুলি মেনেই এই কাজ করা হচ্ছে। 

 

 

ads

Mailing List