করোনা পরিস্থিতিতে উদ্বিগ্ন কেন্দ্র, জারি করতে পারে কঠোর নির্দেশিকা

করোনা পরিস্থিতিতে উদ্বিগ্ন কেন্দ্র, জারি করতে পারে কঠোর নির্দেশিকা
07 Jun 2020, 07:11 PM

করোনা পরিস্থিতিতে উদ্বিগ্ন কেন্দ্র, জারি করতে পারে কঠোর নির্দেশিকা

আনফোল্ড বাংলা ডেস্ক: করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন কেন্দ্র। প্রতিদিনই নতুন রেকর্ড তৈরি করছে। এই অবস্থায় কেন্দ্র নয়া নির্দেশিকা জারি করতে পারে। সরকারি সূত্র উদ্ধৃত করে একটি সর্বভারতীয় দৈনিক এই খবর প্রকাশ করেছে।

সূত্রটি জানিয়েছে, সব পক্ষের সঙ্গে কথা বলেই কেন্দ্র শুধুমাত্র ১ জুন থেকে কন্টেনমেন্ট জোনে লকডাউন ৩০ জুন পর্যন্ত বহাল রাখার সিদ্ধান্ত নেয়। সেদিন থেকেই দেশজুড়ে শুরু হয়ে গিয়েছিল আনলক ১.০। বলা হয়েছিল, সব ক্ষেত্রেই স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা অক্ষরে অক্ষরে মেনে চলতে হবে। কিন্তু একাধিক রাজ্য সরকার অভিযোগ জানিয়েছে যে আনলক ১-এর প্রথম দিন থেকেই সামাজিক দূরত্ব-সহ যাবতীয় সুরক্ষা বিধি শিকেয় তুলেছেন মানুষ। তাই সংক্রমণ রুখতে কড়া নির্দেশিকার প্রয়োজন।

সূত্রটি এও জানিয়েছে, দেশের কয়েকটি শহর কেন্দ্রের নজরে রয়েছে। সেই সব শহর থেকে প্রতিদিন নিয়মনীতি লঙ্ঘনের রিপোর্ট পাওয়া যাচ্ছে। পরিস্থিতি ক্রমশ শোচনীয় হয়েছে। এই পরিস্থিতিতে যাবতীয় বিধিনিষেধ মেনে চলার জন্য কড়া নির্দেশিকা জারি করবে কেন্দ্র।

বিশেষজ্ঞদের মতে, বর্তমানে যেভাবে সংক্রমণ বাড়ছে, তাতে আরও শক্ত হাতে পরিস্থিতি সামলাতে হবে কেন্দ্র ও রাজ্যকে। বিশেষত গত কয়েকদিনের দেশের করোনা চিত্র রীতিমতো ভয়ঙ্কর। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, রবিবার সকাল আটটা পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২৪৬,৬২৮। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৯,৯৭১। যা একদিনে করোনা আক্রান্তের রেকর্ড বৃদ্ধি। শুধু তাই নয়, পরপর চারদিন দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৯,০০০ ছাড়িয়েছে। এমনকি আক্রান্তের নিরিখে একটা সময়ে হটস্পটে পরিণত হওয়া স্পেন এবং ইতালিকেও ছাপিয়ে গিয়েছে ভারত। তাও মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে।

 

Mailing List