দীপাবলির রাতে স্পেশাল কি বানাবেন ভাবছেন?  তাহলে দেখে নিন এই রেসিপি

দীপাবলির রাতে স্পেশাল কি বানাবেন ভাবছেন?  তাহলে দেখে নিন এই রেসিপি
04 Nov 2021, 08:59 PM

দীপাবলির রাতে স্পেশাল কি বানাবেন ভাবছেন?  তাহলে দেখে নিন এই রেসিপি

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : দীপাবলির ডিনার তা একটু মজাদার না হলে কি চলে! তাই আজ আপনাদের যে রেসিপি শেখাবো তা একদিকে যেমন সুস্বাদু অন্যদিকে আবার তেমনই জনপ্রিয়। রাইস, পোলাউ বা পরোটা যেকোনো কিছুই জমে উঠবে এই পদটির সাথে। তাহলে চলুন দেখে নি কিভাবে বানাবেন মজাদার বাটার চিকেন

 

বাটার চিকেন বানানোর জন্য লাগবে

 

বোনলেস চিকেন - ৫০০ গ্রাম,

জিরে গুঁড়ো - এক চা চামচ

ধনে গুঁড়ো - এক চা চামচ

গরম মশলা গুঁড়ো - এক চা চামচ

হলুদ গুঁড়ো - এক চা চামচ

লঙ্কা গুঁড়ো - এক চা চামচ

কাশ্মীরি লঙ্কার গুঁড়ো - এক চা চামচ

কসৌরি মেথি গুঁড়ো - এক চা চামচ

গোটা জিরে - সামান্য

পেঁয়াজ কুঁচি - চারটে মাঝারি মাপের

বড়ো টম্যাটো - চারটে

রুসুন - তিন কোয়া

আদা - সামান্য

আদা বাটা - এক চা চামচ

রুসুনের বাটা - এক চা চামচ

টক দই - দুই টেবিল চামচ

ফ্রেস ক্রিম - এক টেবিল চামচ

কাজুবাদাম - ১০-১২টি

এলাচ - ২টো

লবঙ্গ - ২ টো

দারচিনি - ১ টা

বাটার - ৫০ গ্রাম

সাদা তেল - ৫ চামচ

লবণ পরিমাণ মতো

 


পদ্ধতি

 

বাটার চিকেন বানানোর জন্য প্রথমে চিকেন ম্যারিনেট করে নিতে হবে। এর জন্য একটি বড়ো পাত্রে মাংস নিয়ে তাতে একে একে লবণ, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, আদা - রসুনের পেস্ট, টকদই এবং সামান্য কসৌরি মেথি গুঁড় দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। এবার ম্যারিনেট করা চিকেনটা আধা ঘন্টা থেকে এক ঘন্টা  রেখে দিতে হবে ।

 

এবার বাটার চিকেনের গ্রেভি বানানোর জন্য একটি পাত্রে জল গরম করতে বসান। জল একটু ফুটে উঠলেই তাতে টম্যাটো গুলো দিয়ে দিন। পাঁচ মিনিট একটু ভাপিয়ে নিয়ে টম্যাটো গুলো তুলে ঠান্ডা জলে ফেলে দিন। এতে করে টম্যাটোর খোসা সহজেই ছাড়ানো যাবে।

 

এবার তিন চারটি রসুনের কোয়া, দু তিন স্লাইস আদা এবং সিদ্ধ টম্যাটো নিয়ে এগুলিকে একটু কেটে নিন। টম্যাটো কাটার সময় বীজ বাদ দিতে ভুলবেন না যেন।

 

এরপর একটি বড় কড়াই নিয়ে তাতে চার চামচ তেল দিয়ে আদা এবং রসুন কুঁচি গুলো দিয়ে দিন। আদা রসুন কিছুটা ভাজা ভাজা হলে এতে গোটা জিরে এবং পেঁয়াজ কুঁচি যোগ করুন। পিয়াঁজ বাদামি হলে এবার এতে কাজুবাদাম এবং সিদ্ধ টম্যাটো যোগ করুন। সব উপকরণ গুলি আরও মিনিট পাঁচেক ভালো করে ভাজার পর এক কাপ জল দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন।

 

এবার কড়াইতে এক চামচ তেল দিয়ে তাতে বাটার যোগ করুন। বাটার সামান্য গলে গেলেই এতে এলাচ, লবঙ্গ আর দারচিনি দিয়ে দু তিন মিনিট নেড়ে ম্যারিনেট করা চিকেন গুলো দিয়ে দিন। এবার ১০ থেকে ১২ মিনিট পর্যন্ত চিকেনটা ভালো ভাবে কষিয়ে নিয়ে তাতে পিয়াঁজ টম্যাটোর পেস্ট, পরিমান মতো নুন এবং এক কাপ জল দিয়ে ঢাকা দিয়ে দিন।

 

দশ মিনিট পর ঢাকা খুলে একটু নাড়া-চারা করে এতে একটু কসৌরি মেথির গুঁড়ো এবং ফ্রেস ক্রিম ছড়িয়ে ঢাকা দিয়ে গ্যাস অফ করে নিন। দু - তিন মিনিট একটু এভাবে রেখে তারপর পরিবেশন করুন বাটার চিকেন।

 

ads

Mailing List