আপনি কী একা পুরুষ বা মহিলা? তাহলে স্বাস্থ্যসাথীর সূযোগ মিলবে আপনারও, ঘোষণা রাজ্যের

আপনি কী একা পুরুষ বা মহিলা? তাহলে স্বাস্থ্যসাথীর সূযোগ মিলবে আপনারও, ঘোষণা রাজ্যের
05 Dec 2022, 08:30 PM

আপনি কী একা পুরুষ বা মহিলা? তাহলে স্বাস্থ্যসাথীর সূযোগ মিলবে আপনারও, ঘোষণা রাজ্যের

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে একাকি পুরুষ এবং মহিলারাও এবার স্বাস্থ্যসাথী প্রকল্পের সুযোগ পাবেন। স্থানীয় জনপ্রতিনিধিদের দেওয়া শংসাপত্রের ভিত্তিতে এবার থেকে সিঙ্গেল মাদার, বিবাহ বিচ্ছিন্ন মহিলা, পুরুষ অথবা অন্যান্য কারণে একাকী বসবাসকারি মহিলাদের ওই প্রকল্পের সুযোগ দেওয়া হবে বলে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে।

রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম জানিয়েছেন, এতদিন পরিবারের বয়োজ্যেষ্ঠ মহিলাদের নামে স্বাস্থ্যসাথী কার্ড দেওয়া হত। তাঁদের পরিবারের অন্যান্য সদস্যরা সুবিধাভোগী হিসাবে এই প্রকল্পের আওতায় পাঁচ লক্ষ টাকা পর্যন্ত ক্যাসলেস চিকিৎসার সুযোগ পেতেন। এবার একাকী বসবাসকারি মহিলা এবং পুরুষদেরও স্বাস্থ‌্যসাথীর আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে তিনি একাকী বসবাস করেন তাঁর প্রমাণ হিসাবে স্থানীয় কাউন্সিলরের কাছ থেকে একটি সংশাপত্র নিয়ে তা স্বাস্থ্যসাথীর আবেদন পত্রের সঙ্গেই জমা দিতে হবে। সংশ্লিষ্ট আবেদনকারীর তথ্য সরজমিনে খতিয়ে দেখার পর তাঁকে স্বাস্থ্যসাথী কার্ড দেওয়া হবে। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গেছে, প্রায় ১০ লক্ষ মানুষ একাকী বসবাসকারি হিসাবে স্বাস্থ্যসাথী প্রকল্পে আবেদন জানিয়েছিলেন। কিন্তু এতদিন পদ্ধতিগত জটিলতার কারণে তাঁদের স্বাস্থ্যসাথী কার্ড দেওয়া যায়নি। মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিষয়টি জানার সঙ্গে সঙ্গেই একাকী মানুষদের স্বাস্থ‌্যসাথী প্রকল্পের আওতায় আনার নির্দেশ দেন।তারপরেই স্বাস্থ্য দফতরের তরফে এই নতুন নীতির কথা ঘোষণা করা হয়েছে।

বাংলার মানুষকে নিখরচায় উন্নতমানের চিকিৎসা পরিষেবা প্রদানের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেন স্বাস্থ্যসাথী প্রকল্প যা বাংলার বুকে শুধুই যে তুমুল জনপ্রিয় হয়ে উঠেছে তাই নয়, দেশবিদেশের মানুষের নজরও কেড়েছে। পেয়ছে ভূয়ষী প্রশংসা। উপকৃত হয়েছেন কয়েক কোটি মানুষ। প্রতিবছর এক একটি পরিবারের জন্য বরাদ্দ এক একটি স্বাস্থ্যসাতী কার্ডের জন্য রাজ্য সরকার ৫ লক্ষ টাকার চিকিৎসা পরিষেবা প্রদান করে।

Mailing List