অণুকথন

অণুকথন
12 Sep 2021, 03:36 PM

অণুকথন

 

উজ্জ্বল সামন্ত

 

একটা সময় ছিল যখন বিনোদন বলতে গ্রামীন যাত্রাপালার চল ছিল। কিছু যুগ পরে থিয়েটার, তারপর সিনেমা হল ও এখন বড় বড় মাল্টিপ্লেক্সে থ্রিডি ফোরডি সিনেমার প্রচলন হয়েছে। সিনেমা এক কথায় বিনোদন। জীবনের কোথাও টুকরো টুকরো গল্প কয়েক ঘন্টায় সুনিপুণ কৌশলে চলচ্চিত্র আকারে দর্শকের সামনে উপস্থিত করা হয়। চলচ্চিত্র দীর্ঘ, টেলিফিল্ম, কিছু বছর ধরে শর্ট ফিল্ম, বিভিন্ন ওয়েব সিরিজ পার্টে পার্টে আত্মপ্রকাশ করছে।

বর্তমান টেক সেবি যুগে সোশ্যাল সাইটে হঠাৎ একদিন কলকাতা আন্তর্জাতিক অণুছবি চলচ্চিত্র উৎসব চোখে পড়ে। মনে কৌতুহল হয় অণুছবি কি ?

বিজ্ঞাপনটি খুঁটিয়ে পড়ে উল্লিখিত ফোন নম্বরে যোগাযোগ করে বিষয়টি সম্বন্ধে সম্যক ধারণা হয়।

অণুছবি কর্তৃপক্ষ কেন এই ধরনের প্রতিযোগিতার আয়োজন করেছেন? কেনই বা নবীন-প্রবীণ লেখকদের কাছে লেখা আহবান করছেন ?

 

অণুছবি ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ও পরিচালকমণ্ডলীর  সমবেত প্রচেষ্টা নতুন চলচ্চিত্র উপযোগী গল্পের প্লটের খোঁজ ও সঠিক গল্পের প্লট বিভিন্ন পরিচালক বা ছবি নির্মাতাদের পৌঁছে দেওয়া। অর্থাৎ এক কথায় অণুছবি ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন লেখক এবং চলচ্চিত্র নির্মাতাদের সেতুবন্ধন।

 

কবিতা /গল্প/প্রবন্ধ/ উপন্যাস অনেকই লেখেন,  বই আকারে প্রকাশিত হয় বইমেলা বাণিজ্যিক ম্যাগাজিনে। কিন্তু সেই গল্পটা যদি স্ক্রিপ্ট হয়!  লেখাটা অত সহজ কাজ নয় বিশেষ করে সেটি যদি সিনেমা হয়। চলচ্চিত্র একটি শিল্প। একজন শিল্পীর দৃষ্টিকোণ থেকে কোন একটি মুহূর্ত কে ধরে ১১ বা ২২ মিনিটের মধ্যে একটি চলচ্চিত্র উপযোগী গল্প যেটা পরিচালকের পছন্দ হলে সিনেমায় রূপান্তরিত হবে এটা অকল্পনীয় একজন নবীন সাধারণ লেখক এর কাছে। অনেকেই সেই প্ল্যাটফর্ম  পায় না , বা এমন প্ল্যাটফর্মের সুযোগও হয়তো কেউ দেয় না।

 

 

অণুছবি কর্তৃপক্ষের আহবানে সাড়া দিয়ে ২০২০ সালে অংশগ্রহণ করে সম্যক ধারণা হয়। চলচ্চিত্র উপযোগী ১০০০ শব্দের কমে ৬৩ টি গল্প নিয়ে শ্রী নীলাঞ্জন ভৌমিক সম্পাদিত "বায়োস্কোপ"দিগন্ত পাবলিকেশন এর প্রকাশনায় । অণুছবি ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন এর তত্ত্বাবধানে দেশি-বিদেশি পরিচালক রা শর্ট ফিল্ম প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। সেরা চলচ্চিত্রগুলি পুরস্কৃত ও হয়। যারা চলচ্চিত্র উপযোগী প্লট/গল্প লেখেন প্রতিযোগিতার জন্য তাদের মধ্য থেকে সেরা বেছে নিয়ে সম্মাননা ও আর্থিক পুরস্কারে, অনুষ্ঠান মঞ্চ থেকে সম্মানিত করা হয় লেখকদের। অণুছবি ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন কে হার্দিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই এরকম একটা প্ল্যাটফর্ম সকলের সামনে তুলে ধরার জন্য। আগামীর পথ সুগম হোক এই প্রচেষ্টা সাফল্যমন্ডিত হোক...

ads

Mailing List