সংক্রমণ বৃদ্ধির জের, অনির্দিষ্টকালের জন্য বন্ধ বেলুড় মঠ

সংক্রমণ বৃদ্ধির জের, অনির্দিষ্টকালের জন্য বন্ধ বেলুড় মঠ
01 Aug 2020, 05:08 PM

সংক্রমণ বৃদ্ধির জের, অনির্দিষ্টকালের জন্য বন্ধ বেলুড় মঠ

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: ক্রমেই বাড়ছে সংক্রমণ। তাই ফের বন্ধ হচ্ছে বেলুড় মঠ দর্শন। চারপাশে সংক্রমণ বাড়তে থাকায় রবিবার থেকে অনির্দিষ্টকালের জন্য বেলুড় মঠে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন মঠ কর্তৃপক্ষ। শনিবার রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ বিষয়টি জানান।

লকডাউনের জেরে গত ২৫ মার্চ থেকে বন্ধ ছিল এই মঠ। এর ৮২ দিন পর ১৫ জুন থেকে আবার জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছিল বেলুড় মঠ। দর্শনার্থীদের স্বাস্থ্যের কথা ভেবে নানা ব্যবস্থা করা হয়েছিল। সংক্রমণ রুখতে  মঠ চত্বরে সোশাল ডিসটেন্সিং চিহ্নও দেওয়া হয়েছে। মঠে  ফুল, মিষ্টি নিষিদ্ধ করা হয়েছে। পুজোয় শুধুই ফল দেওয়া যাবে বলে বাধ্যতামূলক করা হয়েছে। সামাজিক দূরত্ব মেনে পূণ্যার্থীদের দাঁড়ানোর জায়গা নির্দিষ্ট করা থাকবে।পুরোনো মন্দির, স্বামীজির গৃহে প্রবেশ নিষেধ করা হয়েছে। এমনকি মঠের সন্ন্যাসীদের প্রণাম করা যাবে না বলেও জানানো হয়েছে। সন্ধ্যারতি দেখতে পারবেন না পূণ্যার্থীরা। ১০ বছরের নীচে ও ৬৫ বছরের ঊর্ধ্ব ব্যক্তিদেরও মঠে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এই একাধিক নিয়ম মেনে শুধুমাত্র রামকৃষ্ণদেবের মন্দির (মূল মন্দির), ব্রহ্মানন্দ মন্দির, সারদাদেবী ও স্বামী বিবেকানন্দের সমাধি-মন্দির দর্শন করার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু তারপরেও ক্রম-বর্ধমান করোনা সংক্রমণে চিন্তা বেড়েছিল রামকৃষ্ণ মিশন কর্তৃপক্ষের। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এদিন জানান রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ।

অপরদিকে, দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর ভক্তদের জন্য খুলে গিয়েছিল তারকেশ্বর মন্দিরও। তবে আশেপাশের এলাকায় করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় তারকেশ্বর মন্দির বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় মন্দির কর্তৃপক্ষ। ১ অগস্ট, শনিবার থেকে অনির্দিষ্ট কালের জন্য তারাপীঠ মন্দিরও বন্ধ রাখার সিদ্ধান্ত নিল মন্দির কমিটি। 

Mailing List