কেকে-র মৃত্যুর পর নজরুল মঞ্চের অনুষ্ঠানে কড়াকড়ি কতটা, কী বা নিয়মে হলো পরের অনুষ্ঠানে

কেকে-র মৃত্যুর পর নজরুল মঞ্চের অনুষ্ঠানে কড়াকড়ি কতটা, কী বা নিয়মে হলো পরের অনুষ্ঠানে
04 Jun 2022, 11:50 AM

কেকে-র মৃত্যুর পর নজরুল মঞ্চের অনুষ্ঠানে কড়াকড়ি কতটা, কী বা নিয়মে হলো পরের অনুষ্ঠানে

আনফোল্ড বাংলা প্রতিবেদন: মঙ্গলবার গুরুদাস কলেজের অনুষ্ঠানে পারফর্ম করার পরই আচমকা সঙ্গীতশিল্পী কেকে-র মৃত্যুতে শুরু হয় আলোড়ন। কাঠগড়ায় নজরুল মঞ্চের ব্যবস্থাপনা। অভিযোগ ওঠে, সেদিন মোট আসনের থেকে প্রায় দ্বিগুণ দর্শক ঢুকে পড়েছিল নজরুল মঞ্চে। যার ফলে এসি ঠিকমতো কাজ করছিল না বলে দাবি প্রত্যক্ষদর্শীদের। সেই অনুষ্ঠানের মাঝেই শরীর খারাপ বোধ করেন কেকে। আর তার কিছুক্ষণ পরেই মৃত্যু। তাঁর মৃত্যুর পর শুক্রবার প্রথম সেই নজরুল মঞ্চে অনুষ্ঠান করেছেন অনুপম রায়। 

ক্যালকাটা ইনস্টিটিউ অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্টের ফেস্টে শুক্রবার গান গেয়েছেন অনুপম। সন্ধ্য ৭টায় স্টেজে ওঠার কথা অনুপমের। তারকাদের নিরাপত্তায় যাতে কোনও ফাঁক না থাকে তাই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, নজরুল মঞ্চে বা অন্য কোথাও অনুষ্ঠান আয়োজনের আগে এ বার থেকে প্রশাসনের সঙ্গে আলোচনা করার নিয়ম বাধ্যতামূলক করার কথা ভাবা হচ্ছে। তারপরেই এই অনুষ্ঠান। বৃহস্পতিবার সন্ধ্যায় পুলিসের সঙ্গে বৈঠক করেন কলেজ কর্তৃপক্ষ।

কলেজ কতৃর্পক্ষ জানিয়েছেন, নজরুল মঞ্চের ভিতরে একটি পাসে একজনের বেশি ঢুকতে দেওয়া হবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে। এছাড়া নজরুল মঞ্চে অনুষ্ঠান চলাকালীন সময়ে থাকবেন দুজন ডাক্তার। একটি অ্যাম্বুল্যান্স ভিতরে এবং একটি বাইরে রাখা থাকবে। এসি যাতে ঠিকঠাক চলে সে বিষয়ে কড়া নজর থাকবে। মঞ্চে যাতে কোনওরকম গরমের সমস্যা না হয়, সেজন্য ছ’টি পোর্টেবল এসি বা স্ট্যান্ড ফ্যান বা কুলার চালু থাকবে। ভিড়ি সামলানোর জন্য ১৫ জন বাউন্সারদের একটি দল থাকবে মঞ্চের কাছেই। এছাড়া থাকবেন ১০-১৫ জন বেসরকারি সংস্থার নিরাপত্তারক্ষী, ৮০ জন স্বেচ্ছাসেবী। নজরুল মঞ্চে আসন সংখ্যা ২৪৮২। কিন্তু এদিন হলে উপস্থিত থাকবে ১৫০০ জন দর্শক। মেন গেট থেকে শুরু করে গ্রিনরুম সর্বত্রই উপস্থিত থাকবে নিরাপত্তারক্ষীরা।

Mailing List