বাস্তুশাস্ত্র অনুসারে, গণেশ মূর্তি বাড়িতে প্রতিষ্ঠার কিছু নিয়ম-কানুন জেনে নিন

বাস্তুশাস্ত্র অনুসারে, গণেশ মূর্তি বাড়িতে প্রতিষ্ঠার কিছু নিয়ম-কানুন জেনে নিন
21 May 2022, 09:38 PM

বাস্তুশাস্ত্র অনুসারে, গণেশ মূর্তি বাড়িতে প্রতিষ্ঠার কিছু নিয়ম-কানুন জেনে নিন

আনফোল্ড বাংলা প্রতিবেদন: হিন্দু ধর্মে গণেশের পূজার একটি বিশেষ স্থান রয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে গণেশের পুজো দিয়ে কোনও শুভ ও শুভ কাজ শুরু করলে সেই কাজ কোনও সমস্যা ছাড়াই সম্পূর্ণ হয়। বাস্তু অনুসারে, ভগবান গণপতির কৃপা তখনই আমাদের উপর থাকে যখন তিনি সঠিক পথে এবং সঠিক জায়গায় স্থাপন করেন।

তাদের ঘরে সঠিক জায়গায় বসানো প্রয়োজন। এতে করে ঘরে সুখ-সমৃদ্ধি আসে। বুধবার গণেশকে উত্‍সর্গ করা হয়। এই দিনে গণেশ জির আরাধনা করে উপবাস করলে ভক্তদের উপর সারাজীবন গণেশের কৃপা থাকে। বাস্তু মতে কিছু জিনিসের যত্ন নিলে গণেশের কৃপা পাওয়া যায়। আসুন জেনে নিই বাস্তু অনুসারে গণেশ মূর্তির নিয়ম কি কি-

বাড়িতে এই স্থানে গণেশ জির মূর্তি স্থাপন করুন: বাস্তুশাস্ত্রে গণেশের মূর্তি প্রতিষ্ঠার প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। বাস্তু মতে বাড়িতে গণপতির মূর্তি স্থাপন করলে ঘরে সুখ-সমৃদ্ধি থাকে। বাস্তু বিশেষজ্ঞদের মতে, গণেশ প্রতিষ্ঠার জন্য বাড়ির উত্তর-পূর্ব দিকই সেরা।

বাস্তুশাস্ত্র অনুসারে, কিছু দিক দেবতাদের জন্য উপযুক্ত নয়। সেই অনুযায়ী বাড়ির দক্ষিণ দিকে গণপতি প্রতিষ্ঠা করবেন না। মনে করা হয় বাড়ির দক্ষিণ দিক হল যমরাজের অভিমুখ। এছাড়াও, মনে রাখবেন যে যেখানে গণেশের বসতে হবে, সেখানে কোনও আবর্জনা বা টয়লেট ইত্যাদি যেন না থাকে। একটি পরিষ্কার জায়গায় গণেশের মূর্তি রাখুন।

এমন একটি মূর্তি স্থাপন করুন: বাড়িতে যদি গণপতির মূর্তি স্থাপন করতে চান, তাহলে বাড়িতে প্লাস্টার অফ প্যারিসের মূর্তি স্থাপন না করে ধাতু, গোবর বা মাটির তৈরি গণেশের মূর্তি স্থাপন করুন। ঘরে দাঁড়িয়ে গণেশকে জায়গায় বসে গণেশকে বসান। এতে করে ঘরে সুখ-সমৃদ্ধি বজায় থাকে।

ads

Mailing List