কাতলার কোফতা কারি'তে জমবে শীতের মধ্যান্ন ভোজ

কাতলার কোফতা কারি'তে জমবে শীতের মধ্যান্ন ভোজ
26 Nov 2021, 06:58 PM

কাতলার কোফতা কারি'তে জমবে শীতের মধ্যান্ন ভোজ

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন: রোজ রোজ মাছের ঝোল-ঝাল খেয়ে মুখের স্বাদ বেজায় ব্যাজার। চলুন তাহলে আজ এক নতুন রেসিপির কথা বলবো আপনাদের। শীতের দুপুরে গরম গরম ধোঁয়া ওঠা ভাতের সাথে এই নতুন আইটেমটি দিয়ে কিন্তু বেশ জমে উঠবে মধ্যান্ন ভোজের পর্ব। তাছাড়া বাড়িতে অথিতি সমাগম ঘটলেও খুব কম সময়ের মধ্যেই তৈরি করে নিতে পারবেন এই আমিষ কোফতা কারিটি। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন কাতলার মাছের কোফতা কারি

 

কাতলার কোফতা কারি বানানোর জন্য লাগবে


কাতলা মাছ - ৭৫০ গ্রাম

ছাড়ানো মটরশুটি - ১ কাপ

বড় পিঁয়াজ - ২ টো কুঁচি কুঁচি করে কাটা

আদা বাটা - ৩ চা চামচ

রসুন বাটা - ১ চা চামচ

টমেটো বাটা - ১/২ কাপ

কাঁচা লঙ্কা কুঁচি - ১ চা চামচ

হলুদ গুঁড়ো -  ১ চা চামচ

লঙ্কা গুঁড়ো - ১ চা চামচ

গরম মশলা গুঁড়ো - ১ চা চামচ

গোল মরিচ গুঁড়ো - ১ চা চামচ

দুধ - ১ কাপ

ময়দা - ২ চা চামচ

ডিমের সাদা অংশ - ১ টা

কাজু ও কিশমিশ কুঁচি করা -  ১/২ কাপ

তেল - ২ কাপ 

নুন -  স্বাদমতো

জল -  পরিমান মতো

ধনেপাতা কুঁচি/ কাসুরি মেথি - সামান্য গার্নিসিং এর জন্য

 


পদ্ধতি

প্রথমে মাছটা ভালোভাবে ধুয়ে একটি পাত্রে সমপরিমাণ দুধ এবং জল দিয়ে সিদ্ধ করে নিন। মাছ সিদ্ধ হয়ে এলে কাঁটা ছাড়িয়ে সেটি ভালোভাবে চটকে মেখে নিন। এবার এর মধ্যে নুন, ময়দা, ডিমের সাদা অংশ, কাঁচা লঙ্কা কুঁচি, ও গোল মরিচের গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এরপর এই মিশ্রণ থেকে ছোট ছোট বল তৈরি করুন এবং তার মাঝখানে একটু করে কাজু ও কিশমিশের কুচি ভরে দিন।

 

অন্যদিকে একটি কড়াইতে পরিমাণমতো তেল দিয়ে তা গরম করতে বসিয়ে দিন। তেল গরম হয়ে এলে গ্যাসের আঁচ কমিয়ে একটা একটা করে ফিস বল দিতে থাকুন। বল গুলিতে যতক্ষন না পর্যন্ত লালচে রং ধরছে ততক্ষণ পর্যন্ত তা ঘুরিয়ে ফিরিয়ে ভাজতে থাকুন।

 

মাছ গুলি ভালো ভাবে ভাজা হয়ে এলে তা একটি পাত্রে তুলে নিন। এবার কড়াই তে আরও একটু তেল দিয়ে পিয়াঁজ কুঁচি, আদা বাটা, রসুন বাটা, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে কম আঁচে ভালো ভাবে কষতে থাকুন। এবার এতে টমেটো পিউরি এবং ছাড়ানো মটরশুটি দিয়ে দিন।

 

কড়াইতে তেল ছেড়ে আসতে শুরু করলে তাতে এক কাপ জল ঢেলে ঢাকা দিয়ে ফুটতে দিন। গ্রেভি ঘন ঘন হয়ে আসলে তাতে মাছের বলগুলি ছেড়ে দিন এবং মিনিট চারেক ফুটিয়ে নামিয়ে নিন।

 

ব্যাস তাহলেই তৈরি কাতলার কোফতা কারি। পরিবেশন করার আগে উপর থেকে সামান্য ধনে পাতা কুঁচি বা কাসুরি মেথি ছড়িয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন।

 

যারা আলু খেতে পছন্দ করেন তারা চাইলে এর মধ্যে আলু যোগ করতে পারেন।

ads

Mailing List