রঘুনাথপুরে দুদিন ব্যাপী শ্রমিক মেলার উদ্বোধন, রাজ্য জুড়ে হচ্ছে এই মেলার আয়োজন

রঘুনাথপুরে দুদিন ব্যাপী শ্রমিক মেলার উদ্বোধন, রাজ্য জুড়ে হচ্ছে এই মেলার আয়োজন
03 Jan 2021, 04:51 PM

রঘুনাথপুরে দুদিন ব্যাপী শ্রমিক মেলার উদ্বোধন, রাজ্য জুড়ে হচ্ছে এই মেলার আয়োজন

আশিস বন্দ্যোপাধ্যায়, পুরুলিয়া

দুই দিনের শ্রমিক মেলার রবিবার আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করলেন শ্রমমন্ত্রী মলয় ঘটক। এদিন পুরুলিয়ার রঘুনাথপুর শহরের রঘুনাথপুর স্টেডিয়াম গ্রাউন্ডে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় এবং শ্রম বিভাগের উদ্যেগে এই মেলার উদ্বোধন করেন শ্রমমন্ত্রী মলয় ঘটক।

এদিনের উদ্বোধন অনুষ্ঠানে শ্রমমন্ত্রী মলয় ঘটক ছাড়াও উপস্থিত ছিলেন আরেক মন্ত্রী শান্তিরাম মাহাতো, এলাকার তথা রঘুনাথপুর বিধানসভার বিধায়ক পূর্ণচন্দ্র বাউরি, রঘুনাথপুর পুরসভার চেয়ারপার্সন মদন বরাট সহ শ্রম দফতরে আধিকারিকরা। ৩ জানুয়ারী রবিবার থেকে শুরু হওয়া এই শ্রমিক মেলা চলবে দুই দিন ধরে। এদিন অনুষ্ঠান মঞ্চে বিভিন্ন কাজের জন্য বেনিফিশিয়ারিদের হাতে অর্থ তুলে দেওয়া হয়।

এদিন রঘুনাথপুরের শ্রমিক মেলায় এসে শ্রমমন্ত্রী মলয় ঘটক বলেন, মুখ্যমন্ত্রীর নির্দেশেই সারা রাজ্যজুড়ে শ্রমিক মেলা করা হচ্ছে। সারা রাজ্যে ৬৮টি মেলা হবে। ২০১৭ সাল থেকে চালু হয়েছে নির্মাণ, পরিবহণ সহ বিভিন্ন অসংগঠিত শিল্প ও স্বনিযুক্তি পেশায় কর্মরত নথিভুক্ত শ্রমিকদের রাজ্য সরকারের নিজ অর্থে সামাজিক সুরক্ষা যোজনা। অসংগঠিত শ্রমিকদের এই প্রকল্প সম্পর্কে সচেতন করে তোলা এবং জেলার বিভিন্ন দফতরের কাজের সমন্বয় সাধনের মাধ্যমে কর্মরত সমস্ত অসংগঠিত শ্রমিককে এক ছাতার তলায় নিয়ে আসাই এই মেলার মূল উদ্দেশ্য বলে জানান শ্রমমন্ত্রী।

অপরমন্ত্রী শান্তিরাম মাহাতো বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সামাজিক সুরক্ষা যোজনা চালু করার জন্যই আজ কোটি কোটি টাকার সুযোগ সুবিধা পাচ্ছেন অসংগঠিত শ্রমিককেরা। যা জন্য আজ অসংগঠিত শ্রমিকদের ছেলে মেয়েরাও উচ্চ শিক্ষায় শিক্ষা লাভ করার সুযোগ পাচ্ছে।

Mailing List