পরীক্ষা না দিয়েই রেকর্ড সংখ্যক পাশ,  প্রকাশিত হল সিবিএসই –র রেজাল্ট

পরীক্ষা না দিয়েই রেকর্ড সংখ্যক পাশ,  প্রকাশিত হল সিবিএসই –র রেজাল্ট
30 Jul 2021, 06:22 PM

পরীক্ষা না দিয়েই রেকর্ড সংখ্যক পাশ,  প্রকাশিত হল সিবিএসই –র রেজাল্ট

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন:  শুক্রবার প্রকাশিত হল সিবিএসই (CBSE)  বোর্ডের  দ্বাদশ শ্রেণির রেজাল্ট। এই বছর  পাশের হার ৯৯.৩৭% ।  ছাত্রীদের পাশের হার ৯৯.৬৭%  এবং ছাত্রদের পাশের হার, ৯৯.১৩%।

করোনার কারণে এই বছরের  পরীক্ষা বাতিল করে দেওয়া হয়।  বিশেষ মূল্যায়নের ভিত্তিতে রেজাল্ট তৈরি করা হয়েছে।  তাই এই বছর নেই কোনও মেধা তালিকা বা মেরিট লিস্ট।  cbseresults.nic.in এবং cbse.nic.in ওয়েবসাইটে লগ-ইন করে  ছাত্র ছাত্রীরা  দেখে নিতে পারবে তাদের রেজাল্ট।

গত বছর এই পরীক্ষায় পাশের হার ছিল ৮৮.৭৮% শতাংশ।  ২০১৯-এর তুলনায় ৫.৩৮% বেড়েছিল পাশের হার। গত বছর মেয়েদের পাশের হার ছিল ৯২.১৫% এবং ছেলেদের পাশের হার ছিল ৮৬.১৯ %।

এই বোর্ড জানিয়েছে, পড়ুয়াদের ভবিষ্যতের স্বার্থে অভ্যন্তরীণ মূল্যায়ন পদ্ধতি মেনে তৈরি হয়েছে এবার সিবিএসই দ্বাদশের রেজাল্ট। সিবিএসই-র  দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের সাফল্যের জন্য তাদেরকে টুইটে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জানা গিয়েছে, এই  চলতি বছর নথিভুক্ত পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ১৪ লক্ষ।  বোর্ডের প্রকাশিত রেজাল্ট অনুযায়ী,  ছাত্রদের থেকে ছাত্রীদের পাশের হার বেশি। উল্লেখ্য,   রূপান্তরকামী পড়ুয়াদের  পাশের হার ১০০%। 

 

জানা গিয়েছে, এই বছর এই বোর্ডের  ১ লক্ষ ৫০ হাজার ১৫২ পরীক্ষার্থীর নম্বর ৯০%  শতাংশের বেশি। এর মধ্যে ৭০ হাজার ৪ জনের নম্বর ৯৫%-এর বেশি।  

 

ads

Mailing List