মেয়ের অন্নপ্রাশনের অনুষ্ঠানে অতিথিদের হাতে গাছের চারা তুলে দিলেন এক প্রাথমিক শিক্ষক

মেয়ের অন্নপ্রাশনের অনুষ্ঠানে অতিথিদের হাতে গাছের চারা তুলে দিলেন এক প্রাথমিক শিক্ষক
22 Feb 2021, 08:43 PM

মেয়ের অন্নপ্রাশনের অনুষ্ঠানে অতিথিদের হাতে গাছের চারা তুলে দিলেন এক প্রাথমিক শিক্ষক

 

আশিস বন্দ্যোপাধ্যায়, আদ্রা

 

শিশুকন্যার অন্নপ্রাশনের অনুষ্ঠানে আগত অতিথিদের গাছের চারা তুলে দিলেন এক প্রাথমিক শিক্ষক। রেল শহর আদ্রার পাঁচুডাঙার বাসিন্দা সমীরণ কুণ্ডুর উদ্যোগকে সাধুবাদ জানালেন আগত অতিথিরাও। সোমবার কাশীপুর ব্লকের জোড়গোড়া প্রাথমিক স্কুলের শিক্ষক সমীরণবাবুর শিশুকন্যা সমৃদ্ধির অন্নপ্রাশনের অনুষ্ঠানের আয়োজন ছিল আদ্রার নর্থ সেটেলমেন্ট এলাকার গান্ধী ভবনে। সেখানেই অথিতিদের খাওয়া-দাওয়ার পর তাদের হাতে একটি গাছের চারা তুলে দিতে দেখা গেল সমীরণবাবু আর তাঁর পরিবারের সদস্যদের। সমীরণবাবু জানান, রেল শহর আদ্রা এবং সংলগ্ন এলাকাতে কয়েক বছর আগেও যে গাছের অস্তিত্ব ছিল তা অনেকটাই কমে গিয়েছে। প্রশাসনের উন্নয়নমূলক কাজ এবং বিভিন্ন কারণে এই ঘটনা ঘটেছে বলে মত সমীরণবাবুর। পরিবেশ রক্ষার তাগিদে বিষয়টি তাকে ভাবিয়েছিল। স্থির করেন কন্যার অন্নপ্রাশনের আয়োজনে প্রতি উপহার হিসাবে অতিথিদের দেবেন গাছের চারা। সেই আয়োজনেই কাশীপুরের গগনাবাদ গ্রাম থেকে নিয়ে আসেন ২০০ টি আম ও মেহগনি গাছের চারা।

সমীরণবাবুর বাবা সুখেন কুণ্ডু, মা বন্দনা দেবী ও স্ত্রী মৌসুমি দে জানান, অন্নপ্রাশনের আয়োজনের সময় এই পরিকল্পনা নিয়ে যখন তাদের জানানো হয়, তখনই তাদের এটি অভিনব লেগেছিল। এই অনুষ্ঠানে গাছের চারা পেয়ে সমীরণবাবুর বন্ধু আদ্রার শুভজিত বাউরি ও বাঁকুড়ার ছাতনার সেখ জাকির হোসেন জানানপরিবেশ রক্ষায় বিশেষ দিনে তাদের বন্ধুর এই উদ্যোগে তারাও উৎসাহী। আগামী দিনে তাদের বাড়িতে কোনও অনুষ্ঠানে এই রকম উদ্যোগ নেওয়া যায় কি না বিবেচনা করবেন বলে জানান তারা।

শুধু চারাগাছ উপহার দেওয়ায় নয়, সমীরণবাবুর ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে, এর আগেও তিনি ও কয়েকজন বন্ধু মিলে সমবেতভাবে কোভিড পরিস্থিতিতে দুঃস্থদের খাদ্য সামগ্রী বিতরণ, দুর্গাপুজো ও শীতকালে দুঃস্থদের বস্ত্র বিতরণের মতো উদ্যোগ নিয়েছিলেন।

ads

Mailing List