খড়্গপুরে গড়ে উঠবে সাইকেল হাব, ঘোষনা মুখ্যমন্ত্রীর

খড়্গপুরে গড়ে উঠবে সাইকেল হাব, ঘোষনা মুখ্যমন্ত্রীর
17 May 2022, 02:12 PM

খড়্গপুরে গড়ে উঠবে সাইকেল হাব, ঘোষনা মুখ্যমন্ত্রীর

 

আনফোল্ড বাংলা প্রতিবেদন : পশ্চিম মেদিনীপুরে প্রশাসনিক বৈঠক করতে এসে খুশির খবর শোনালেন রাজ্যের মুখ্যমন্ত্রী । তিনি জানান , খড়্গপুরে গড়ে উঠবে সাইকেল হাব। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, এই কাজ করতে এগিয়ে এসেছেন পাঁচ জন। খড়্গপুরের বিদ্যাসাগর শিল্প তালুকে এই হাব করা হবে। এই কাজে রাজ্য সরকার সব ধরনের সাহায্য করবে।  তিনি  জানান, এই রাজ্যে সবুজ সাথী প্রকল্পে সাইকেল দেওয়ার জন্য অন্য রাজ্য থেকে সাইকেল নিয়ে আসতে হয়। বছরে প্রায় ১০ থেকে ১১ লাখ সাইকেল কিনতে খরচ হয় ৪০০ থেকে ৫০০ কোটি টাকা।

মুখ্যমন্ত্রী জানান, এই খানে যে সাইকেল করা হবে তা কিনে নেবে রাজ্য সরকার।

সেই সঙ্গে অজয় ঘোষ, সহ যে পাঁচ জন  শিল্পপতি এই সাইকেল কারখানা করছে তাদেরকে সাইকেলের স্পেয়ার পার্টস করার ও অনুসারী শিল্প করার জন্যও বলেন। তিনি  জানান, এই জন্য যেন স্থানীয়দের উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে চাকরির সুযোগ করার জন্য।

সেই সঙ্গেই তিনি দলের নেতা বিধায়কদের সতর্ক করে দেন যাতে কেউ চাকরির জন্য সুপারিশ করতে না যান। মুখ্যমন্ত্রী বলেন, “ আমি দীনেন ( দীনেন রায়, খড়্গপুর লোকালের বিধায়ক) –কে বলব সেখানে গিয়ে কাউকে চাকরি দেওয়ার জন্য বলবে না । অন্যদেরও বলছি কেউ নামের তালিকা নিয়ে যাবে না। এটা ওই শিল্পপতিদের ব্যাপার  । তাদেরকেই করতে দিতে হবে। কেউ যেন সেখানে কোনও   রকম ডিস্টার্ব করতে না যায়।”

 একই সঙ্গে জেলায় কৃষিভিত্তিক শিল্প করার দিকেও জোর দেওয়ার নির্দেশ দেন তিনি।

গোয়ালতোড়, গড়বেতা এলাকায় ‘শিল্পের ক্লাস্টার হাব’ হওয়ার কথা ছিল। সেই কাজ হয় নি একটুও। এই নিয়ে জেলা পরিষদের কাছে জানতে চান মুখ্যমন্ত্রী।  জেলা পরিষদের সভাধিপতি উত্তরা সিংকে এই নিয়ে প্রশ্ন করেন। কেন এই কাজ করা হয়নি, কেন কাজ ফেলে রাখা হয় জানতে চান তিনি। তাঁকে জানানো হয় এই কাজ করার জন্য বিশেসজ্ঞ ছিল না। এই নিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “ যখন জানতেন আপনাদের কাছে লোক নেই তাহলে কেন এই দায়িত্ব নিতে গিয়েছিলেন? ইজ ইট নট এ ক্রাইম? এই রকম কাজ হলে আমি প্রতিটি ‘কেস’  তদন্ত করে দেখব।”

ads

Mailing List